মঙ্গলবার , ১৬ মে ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

সরকারী প্রচারনায় ডিজিটাল সন্তানেরা

প্রতিবেদক
alltimeBDnews24
মে ১৬, ২০১৭ ১২:০৩ পূর্বাহ্ণ

দেশের প্রান্তিক জনগোষ্ঠিকে ডিজিটাল সেবাদানের পাশাপাশি সরকারের নানামূখী উন্নয়নমূলক কাজের  ছবি ও তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন পত্র-পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে সরবরাহ করে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী ঘোষিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ডিজিটাল সন্তানেরা (উদ্যোক্তা)। ফলে দেশে-বিদেশে সরকারের ভাবমূর্তি উজ্জল হচ্ছে।

সূত্রমতে, ২০১০ সালে ‘জনগণের দোড়গোড়ায় সেবা’ ডিজিটালভাবে সরকারী-বেসরকারী সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয় থেকে এবং নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি)’র প্রশাসক মিস হেলেন ক্লার্ক ভোলা জেলার প্রত্যন্ত চরকুকরিমুকরি ইউনিয়ন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের সকল ইউনিয়ন পরিষদে একযোগে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্বোধণ করেন।

তারই ধারাবাহিকতায় প্রতিটি ইউডিসিতে একজন করে পুরুষ ও একজন নারী উদ্যোক্তা কাজ করার সুযোগ পায়। ফলশ্রুতিতে ইতোমধ্যে উদ্যোক্তারা বিভিন্ন সময়ে সরকারী-বেসরকারী প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ কম্পিউটার অপারেটর হিসেবে নিজেদের গড়ে তুলতে সক্ষম হয়। পরবর্তীতে উদ্যোক্তারা পরিষদের ওয়েব পোর্টালে ইউনিয়নের উন্নয়নের তথ্যচিত্র, সরকারী নোটিশসহ পরিষদ সংক্রান্ত বিভিন্ন বিষয় পোর্টালে আপলোড করে চলেছেন। যা আগামী জাতীয় নির্বাচনে সরকারের জন্য বহুমূখী সুবিধা বয়ে আনবে বলে মনে করছেন সচেতন মহল।

এছাড়াও পরিষদের যাবতীয় দাপ্তরিক কাজে ইউপি সচিবদের সহযোগিতাসহ বিনামূল্যে কম্পিউটার কম্পোজ করে সরকারী কাজে উদ্যোক্তারা সহযোগিতার ধারা অব্যাহত রেখেছেন। এরইমধ্যে ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটরের পদ সৃষ্টি করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে উদ্যোক্তাদের মধ্যে চরম হতাশা দেখা দেয়।

একপর্যায়ে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ বাতিলপূর্বক ডিজিটাল সেন্টারকে জাতীয়করন করে উদ্যোক্তাদের সরকারীভাবে বেতন ভাতার দাবীতে আমরণ অনশনসহ উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করা হয়। আদালত হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের বিরুদ্ধে ছয়মাসের স্থগিতাদেশ জারি করেন।

ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরামের সাধারণ সম্পাদক মাহতাব আলী বলেন, দীর্ঘবছর উদ্যোক্তারা পরিষদের যাবতীয় কাজ বিনামূল্যে করে দিয়েছে। এখন পরিষদে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ করা হলে উদ্যোক্তাদের আর কাজ থাকবে না। তিনি আরও বলেন, ন্যায্য দাবী আদায়ের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের পথ শিখিয়ে গিয়েছেন। তাই ন্যায্য দাবী আদায়ের জন্য উদ্যোক্তারা শেষপর্যন্ত আদালতের দ্বারস্থ হয়েছে।

(Visited ১১ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি