বুধবার , ৩ মে ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

বরিশাল বিভাগীয় বইমেলা উদ্বোধন ৬ মে ।।

প্রতিবেদক
alltimeBDnews24
মে ৩, ২০১৭ ১১:৩৮ অপরাহ্ণ
বরিশাল বিভাগীয় বইমেলা উদ্বোধন ৬ মে ।।

রির্পোটঃসিদ্দিকুর রহমান ॥

চেতনার জাগরনে বই এই স্লোগানে নগরীতে ৭ দিনব্যাপী বরিশাল বিভাগীয় বইমেলা অনুষ্ঠিত হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবং বরিশাল জেলা প্রশাসনের বাস্তবায়নে এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগীতায় আগামী ৬ মে থেকে নগরীর জিলা স্কুল প্রাঙ্গনে এই বই মেলা শুরু হবে। প্রতিদিন বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে ১২ মে পর্যন্ত। তাছাড়া মেলায় সৃজনশীল ও জ্ঞানমূলক গ্রন্থ প্রকাশনায় নিয়োজিত জাতীয় পর্যায়ের ৫১ টি প্রকাশনীর নিজস্ব স্টল থাকবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর জেলা প্রশাসনের সভাকক্ষে মেলা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়। সম্মেলনে বইমেলা সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান। এসময় তিনি গনমাধ্যম কর্মীদের জানান, আগামী ৬ মে বিকেল ৩ টায় বই মেলার মঞ্চে শুভ সূচনা করা হবে এবং এবং সন্ধ্যায় সাংষ্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এছাড়াও ৭ মে সকাল ১০ টায় অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে বই মেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। এতে বিশেষ অতিথি থাকবেন বরিশাল ২ আসনের সাংসদ এ্যাড. তালুকদার মো. ইউনুস, বরিশাল ৫ আসনের সাংসদ জেবুন্নেছা আফরোজ, বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান, ডিআইজি শেখ মুহম্মদ মারুফ হাসান, পুলিশ কমিশনার মো. রুহুল আমিন, শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য দিবেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক  উপসচিব মো. নজরুল ইসলাম। এছাড়াও সকাল সাড়ে ১১ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকেল ৩ টায় চিত্রাঙ্কন প্রতিযোগীতা এবং বিকেল ৫ টায় সেমিরার অনুষ্ঠিত হবে। বরিশালের ভূপ্রকৃতি সৃজনশীল সাহিত্য রচনার স্বর্গভূমি এই বিষয়ক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন কবি আসমা চৌধুরি। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবিবের সভাপতিত্বে সেমিনারে  প্রধান অতিথি থাকবেন বিএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক স.ম ইমানুল হাকিম। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিএম কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও শুভ্রা হালদার, নাট্যজন সৈয়দ দুলাল। পরে সন্ধ্যা ৬ টায় জারি গান ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এদিকে ৮ মে বিকেলে বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। পরে বিকেল ৫ টায় মানুষের ধর্ম : রবীন্দ্রনাথ ও সমকালীন প্রাসঙ্গিকতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এস এম ইমামুল হক। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শারমিন আক্তার। এতে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবদুর রহমান, আইনজীবি ও সাংবাদিক মানবেন্দ্র বটব্যাল। পরে সন্ধ্যায় রবীন্দ্র সংগীত নৃত্যানুষ্ঠান ও রবীন্দ্রনাথ ঠাকুরের উপর ডকুমেন্টারি প্রদর্শনী করা হবে।

৯ মে  বিকেলে বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। পরে বিকেল ৫ টায় বাংলাদেশের জাতীয় সাহিত্য বরিশালের সাহিত্যিকগনের প্রভাব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবুল কালাম তালুকদারের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন সরকারি বরিশাল কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. মবিনুল আহসান। এতে  প্রধান অতিথি সরকারি বরিশাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক অলিউর রহমান। সন্ধ্যায় সাংষ্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ১০ মে বিকেলে ধারাবাহিক গল্প বলা প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। পরে বিকেল ৫ টায় আরজ আলী মাতুব্বরের দার্শনিকতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনির হোসেন হাওলাদারের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করবেন বরিশাল মডেল স্কুল এন্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক মাজহারুল ইসলাম। প্রধান অতিথি থাকবেন বরিশাল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর ড. মো. সিরাজুল ইসলাম উকিল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অমৃত লাল দে মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ তপংকর চক্রবর্তী। পরে সন্ধ্যায় বাউল গান ও মঞ্চ নাটক অনুষ্ঠিত হবে।

১১ মে বিকেল ৩  টায় উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। বিকেল ৫ টায় কবি আসাদ চৌধূরি ও কবি লেখক আবদুল গাফফার চৌধুরির সমাজ ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের অধ্যক্ষ সচীন কুমার রায়। প্রবন্ধ উপস্থাপন করবেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অমৃত লাল দে মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মনন অধিকারী। পরে সন্ধ্যায় কবিতা আবৃত্তি ও নজরুল সংগীত প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। বইমেলার সমাপনী অনুষ্ঠান ১২ মে বিকেলে বরিশাল বিভাগীয় বইমেলায় অংশগ্রহনকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের স্টলে প্রদর্শিত গ্রন্থ বিষয়ক কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। পরে সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠান, পুরষ্কার বিতরনী ও বিচিত্রানুষ্ঠান অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান। এতে বিশেষ অতিথি থাকবেন জেলা পরিষদের প্রধান নিবার্হী কর্মকর্তা মো. গোলাম মোস্তফা, পুলিশ সুপার এস এম আক্তারুজ্জামান, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান। বইমেলায় অনুষ্ঠিত সকল প্রতিযোগীতায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা অংশগ্রহন করবে। সংবাদ সম্মেলনে অন্যাণ্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন, সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম মেহনাজ ফেরদৌস, নাহিদুল করিম, আহসান মাহমুদ রাসেল প্রমুখ।

নোটঃ ( ওয়েব সাইড এর আপডেটের কাজ চলায় অাজকের নিউজটি ৪ তারিখের বদলে  ৩ তারিখ দেওয়া হলো।সাইড আপডেটের কাজ শেষ হলেই আবার পুনরায় ৮ তারিখ দেওয়া হবে।সাময়িক অসুবিধার জন্য অান্তরিক দুংখ প্রকাশ করছি।   )

(Visited ২০ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি