রবিবার , ২৩ এপ্রিল ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

লা লিগায় এগিয়ে রিয়াল

প্রতিবেদক
alltimeBDnews24
এপ্রিল ২৩, ২০১৭ ১:২১ অপরাহ্ণ

স্প্যানিশ দুই জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা; এ দুই ক্লাবের মধ্যে যখন ময়দানী লড়াই হয় তা অন্য মাত্রার গুরুত্ব পায়। এ দু’দলের লড়াইকে সবাই এল ক্লাসিকো নামেই জানে। এ মৌসুমের সম্ভবত শেষ এল ক্লাসিকোতে মুখোমুখি হতে যাচ্ছে বার্সা-রিয়াল। তার আগে একটু জেনে নেওয়া এই দুই ক্লাবের ইতিহাস।

স্প্যানিশ এল ক্লাসিকোতে রবিবার রাত পৌনে একটায় মাঠে নামছে বার্সা-রিয়াল। রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলা অনুষ্ঠিত হবে ম্যাচটি।

১৮৯৯ সালে ফুটবলে যাত্রা করে এফসি বার্সেলোনা। আর ১৯০২ সালে আবির্ভাব রিয়াল মাদ্রিদের। ১৯০২ সালে প্রথমবার মুখোমুখি হয় দল দুটি। কালক্রমে স্পেনে দল দুটি হয়ে ওঠে বড় প্রতিদ্বন্দ্বী। আর এ দু’দলের লড়াইয়ে উন্মাদনা ছড়ায় বিশ্বজুড়ে।

মুখোমুখি পরিসংখ্যানে ইতিহাসের প্রথম সাক্ষাতে মাদ্রিদের মাঠে রিয়ালের বিপক্ষে ৩-১ গোলে জয় তুলে নেয় বার্সা। লা লিগায় দুই দল প্রথমবার দ্বৈরথে নামে ১৯২৯ সালে। সেবার প্রতিপক্ষ মাঠে ২-১ গোলে জয় পায় রিয়াল।

লা লিগায় সর্বমোট ১৭২ ম্যাচে মুখোমুখি হয় বার্সা-রিয়াল। যার মধ্যে রিয়ালের জয় ৭২ ম্যাচে আর বার্সার জয় ৬৮ ম্যাচে। বাকি ৩২টি ম্যাচ ড্র হয়। কাতালান ক্লাব বার্সার বিপক্ষে অন্য কোনো দলের রেকর্ড এত ভালো নয়।

কোপা দেল রে’তে ৩৩ বারের দেখায় রিয়াল ১২টি ও বার্সা ১৪টি ম্যাচে জয় তুলে নেয়। আর বাকি ৭টি ম্যাচ ড্র হয়। চ্যাম্পিয়ন্স লিগে ৮ বারের দেখায় ৩ জয় রিয়ালের এবং ২ জয় বার্সার। বাকি ৩ ম্যাচ ড্র।

এছাড়া সুপারকোপায় ১২, কোপা ডি লগায় ৬, প্রীতি ম্যাচে ৩৩ বার মুখোমুখি দেখা হয়েছে এ দু’দলের। মোট ২৬৪ বারের দেখায় ১০৯টি ম্যাচে জয়ে এগিয়ে বার্সা। আর রিয়ালের জয় ৯৭টি।

বার্সেলোনার চেয়ে তিন পয়েন্টে এগিয়ে শীর্ষে রয়েছে রিয়াল। ৩১ ম্যাচে জিনেদিন জিদানের দলের পয়েন্ট ৭৫। এক ম্যাচ বেশি খেলা কাতালান ক্লাব বার্সার পয়েন্ট ৭২।

(Visited ৪ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি