বৃহস্পতিবার , ২০ এপ্রিল ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

চ্যাম্পিয়নস অব ডেমক্রেসি: রাজনৈতিক দল ও নেতৃবৃন্দকে অংশগ্রহণমূলক রাজনীতি প্রতিষ্ঠায় অবদানের স্বীকৃতি দিল ডেমক্রেসি ইন্টারন্যাশনাল।

প্রতিবেদক
alltimeBDnews24
এপ্রিল ২০, ২০১৭ ১১:০৮ অপরাহ্ণ
চ্যাম্পিয়নস অব ডেমক্রেসি: রাজনৈতিক দল ও নেতৃবৃন্দকে অংশগ্রহণমূলক রাজনীতি প্রতিষ্ঠায় অবদানের স্বীকৃতি দিল ডেমক্রেসি ইন্টারন্যাশনাল।

রির্পোটঃ প্রতিভা শারমিন নিটোল.

আজ সকাল থেকেই বরিশালের রাজনৈতিক অঙ্গনে যেন বইছে এক ভিন্ন হাওয়া। মিতালি এ হাওয়ার তালে বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বরিশালের বিভিন্ন জেলার প্রতিনিধিদের সমাগমে মুখর ছিল বরিশালের শান – হোটেল গ্রান্ড পার্ক। গ্রান্ড এ আয়োজনে পরস্পরবিরোধী এ দুই দলের নেতৃবৃন্দ পাশাপাশি বসে মতবিনিময় করেন – সম্প্রীতির কল্পনা মনে হলেও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল যাকে বাস্তব রূপ দিয়েছে।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল(ডি.আই) আজ “ডেমোক্রেসি চ্যাম্পিয়নস্” শীর্ষক মতবিনিময় সভার মধ্য দিয়ে ‘গণতান্ত্রিক অংশগ্রহণ ও সংস্কার’ (ডিপিআর) প্রকল্পের অন্তর্ভুক্ত রাজনৈতিক দল ও নেতৃবৃন্দকে অংশগ্রহণমূলক রাজনীতি প্রতিষ্ঠায় অবদানের স্বীকৃতি প্রদান করেছে। সভায় ডি.আই এর পরবর্তী ৫ বছরের নতুন প্রকল্প ‘স্ট্রেনথদেনিং পলিটিকাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ’/ `Strenghtening Poliical Landscape in Bangladsh’ (SPL) এর উদ্বোধন ঘোষণা করা হয়। এই প্রকল্প পূর্ববর্তী ডিপিআর প্রকল্পের ভিত্তিকে ব্যবহার করে বাংলাদেশের রাজনৈতিক পরিমন্ডলে গণতান্ত্রিক অংশগ্রহণমূলক সংস্কৃতির বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

সভাটি বরিশাল শহরস্থ স্বনামধন্য হোটেল গ্রান্ড পার্কে আয়োজিত হয়। সকাল সাড়ে নয়টা থেকেই শুরু হয় নিবন্ধন, দেয়া হয় ডি.আই এর বিশেষ বই, ব্যাগ, মগ, ফাইল, প্যাড ও কলম। সভার শুরুতেই চা চক্রে ভিপ কার্ডের মাধ্যমে হয় দলীয় আলোচনা। পরিচয়পর্বের পর প্রকল্প পরিচিতি ও স্বাগত বক্তব্য রাখেন ডি.আই এর আঞ্চলিক সমন্বয়কারী দিপু হাফিজুর রহমান এবং তিনিই সভা সঞ্চালনা করেন। বরিশাল অঞ্চলের বিভিন্ন জেলার যুব ও নারী নেতৃবৃন্দ ডিপিআর প্রকল্পের সহায়তায় তাদের রাজনৈতিক অর্জনের অভিজ্ঞতা তুলে ধরেন। তাদের বক্তব্যে ফুটে ওঠে ডি.আই এর প্রতি কৃতজ্ঞতা। প্রায় সকলেই বলেন, ডি.আই শিখিয়েছে এক দলের আদর্শে বিশ্বাসী হয়েও অন্য দলের প্রতি সহনশীলতা রক্ষা, রাজনৈতিক দলের মধ্যে গণতন্ত্রের চর্চা, রাজনৈতিক দলে নারী নেতৃত্ব বিকাশ ও নারীদের অধিকার সচেতনতা, কেন্দ্রের সাথে তৃণমূলের সুসম্পর্ক স্থাপন ইত্যাদি। আয়োজনের বিশেষত্ব ছিল নারীদের সফল অংশগ্রহণ।

সভায় প্যানেল বক্তা হিসেবে বক্তব্য রাখেন – মেজবাহ উদ্দীন ফরহাদ, সভাপতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরিশাল জেলা (উত্তর), মো. মাহবুবুল আলম ফারুক মোল্লা, সভাপতি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরগুনা জেলা, মোহাম্মদ হোসেন, সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, বরিশাল জেলা, আবদুল মোতালেম আলাউদ্দিন, সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, ঝালকাঠী জেলা, এস এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরগুনা জেলা, এ্যাড. আবুল কালাম শাহিন, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরিশাল জেলা (দক্ষিণ), মনিরুল ইসলাম নুপুর, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, ঝালকাঠী জেলা, জিয়াউদ্দিন সিকদার জিয়া, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত), বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরিশাল মহানগর শাখা, জেসমিন জাফর, যুগ্ম সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, পটুয়াখালী জেলা, মো. মনিরুজ্জামান বাশার, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, বরগুনা জেলা।

প্যানেল বক্তা আবদুল মোতালেব আলাউদ্দিন, সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, ঝালকাঠী জেলা বলেনঃ “বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নারীদের আরো এগিয়ে আসা প্রয়োজন বলে আমি মনে করি। এ ব্যাপারে ডি.আই এর কার্যক্রমকে আমি সাধুবাদ জানাই।” প্যানেল বক্তা জেসমিন জাফর, যুগ্ম সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, পটুয়াখালী জেলা বলেনঃ “ডি.আই এ কাজ করতে পেরে আমি আনন্দিত। পটুয়াখালী জেলার নেত্রী নয়, নেতা হিসেবে আমি পরিচিতি পেয়েছি। ডি.আই এর মাধ্যমে আরো বেশি বেশি কাজ করতে চাই।”

সভায় সমাপনী বক্তব্য রাখেন ডি.আই এর ডেপুটি চিফ অব পার্টি জনাব ব্রায়ান ও’ডে। তিনি বরিশাল অঞ্চলের রাজনৈতিক দলসমূহের নেতৃবৃন্দ ও নারী ও যুব নেতৃবৃন্দকে বিগত ছয় বছরে অংশগ্রহণমূলক রাজনীতি প্রতিষ্ঠায় তাদের অবদানের জন্য শুভেচ্ছা জানান। তিনি জানান ডিপিআর কার্যক্রমের মাধ্যমে ডি.আই. বাংলাদেশের ৬২ টি জেলায় ২,৫০,০০০ এরও বেশি তৃণমূল রাজনৈতিক নেতা কর্মীদের গণতান্ত্রিক অংশগ্রহণ ও সংস্কার কর্মকান্ডে যুক্ত করেছে। ডি.আই এর ‘নারীর জয়ে সবার জয়’ নেটওয়ার্ক এ সারা দেশের ৩০ হাজারেরও বেশি নারী নেতৃবৃন্দ যুক্ত ও তাদের মধ্যে পাঁচ হাজারেরও বেশি নারী রাজনৈতিক দলসমূহের মূল কমিটিগুলোতে ইতিমধ্যে অন্তর্ভুক্ত হয়েছেন। এছাড়াও সারা দেশ থেকে ২০৭ জন যুব নেতা ডিআই এর “ইয়ং লিডারস ফেলোসিপ প্রোগ্রাম” থেকে চার মাস ব্যাপী প্রশিক্ষণ নিয়েছেন। ডিআই ফেলোরা ১৫ হাজারেরও বেশি তৃণমূলের যুব রাজনৈতিক নেতা-কর্মীদেরকে স্থানীয় পর্যায়ে প্রশিক্ষণ দিয়েছে এবং তাদের সমাজ উন্নয়নমূলক কাজে সংযুক্ত করেছে।

কেক কেটে ছবি তোলা ও দুপুুরের খাওয়ার মধ্য দিয়ে সমাপ্ত হয় এ সমারোহ। নতুন প্রকল্পকে কেন্দ্র করে সারা দেশব্যাপী চলছে ডি.আই এর এরূপ আয়োজন। ডি.আই এর বরিশালের আঞ্চলিক প্রতিনিধি দিপু হাফিজুর রহমান বলেন, “আগামী নির্বাচন যাতে সহিংসতামুক্ত শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশে অনুষ্ঠিত হয়, সে লক্ষ্যে ডি.আই কাজ করবে।”

উল্লেখ্য যে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডি.আই) এর প্রধান কাজ হলঃ রাজনৈতিক দলের গঠনতন্ত্রের চর্চা, আরপিও এ্যাক্ট অনুযায়ী দলের কমিটিতে নারী অন্তর্ভূক্তিকরণে উৎসাহপ্রদান, যুব এবং নারীদের রাজনৈতিক দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ, সর্বোপরি দলীয় গণতন্ত্র চর্চাকে গতিশীল করা। ডিপিআর ও এসপিএল উভয় কার্যক্রমই ইউএসএআইডি ও ইউকেএইডের যৌথ অর্থায়নে পরিচালিত।

ফটোগ্যালারীঃ

Image may contain: 2 people, people standing and textImage may contain: 7 people, people sitting and indoor

Image may contain: 7 people, people sitting, table and indoor

Image may contain: 2 people, people standing and text

Image may contain: 2 people, people standing and text

Image may contain: one or more people, people sitting and indoor

No automatic alt text available.

Image may contain: 1 person, standing and text

No automatic alt text available.

 

Image may contain: 1 person, standing and text

 

Image may contain: 2 people, people standing and camera

Image may contain: 3 people, people sitting and indoor

Image may contain: 8 people, people sitting and indoor

Image may contain: 2 people, people sitting and text

Image may contain: 3 people, people sitting, table and indoor

No automatic alt text available.

Image may contain: 5 people, people sitting, table and indoor

Image may contain: 4 people, people sitting, table and child

Image may contain: 2 people, people sitting

Image may contain: 1 person, sitting, table and indoor

Image may contain: 7 people, people sitting, table and indoor

 

Image may contain: 3 people

 

Image may contain: 4 people, people sitting, stripes and indoor

 

Image may contain: 5 people, people sitting and indoor

Image may contain: 10 people, people standing

 

Image may contain: 10 people, people standing, suit and child

 

Image may contain: 11 people, people standing and child

 

Image may contain: 2 people

 

Image may contain: 3 people, people sitting, table and indoor

 

Image may contain: 15 people, people standing

Image may contain: 10 people, people standing

Image may contain: 4 people, people smiling, people standing and text

Image may contain: 13 people, people standingImage may contain: 2 people, people smiling, text

Image may contain: 4 people, people smiling, people standing and text

 

(Visited ৮ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত

মেহেন্দিগঞ্জ উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন।

নৌকা স্বাধীনতা, মুক্তিযুদ্ধ আর উন্নয়নের প্রতীক: জেবুন্নছা আফরোজ

বিসিএস ক্যাডার পরিচয়ে ১২ বিয়ে, হাতিয়ে নিয়েছেন লাখ লাখ টাকা

বরিশালে সাংবাদিক কাজী রানার কবর জিয়ারত করলেন প্রতিমন্ত্রী

একাকী ইবাদতের মাধ্যমে শবেবরাত পালন করুন : আল্লামা শফী

আসাম বাঙালি তাড়ালে পশ্চিমবঙ্গে তাদের আশ্রয় দেবেন মমতা

সার্চ কমিটি শতভাগ নিরপেক্ষ: মন্ত্রিপরিষদ সচিব

চীন-তুরস্ক-রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম কিনবে পাকিস্তান!

বরিশালে বিপুল পরিমাণ ইয়াবাসহ ৩ বিক্রেতা গ্রেপ্তার

করোনায় আরও ১১ জনের মৃত্যু, শনাক্ত ৪৭০