রবিবার , ৯ এপ্রিল ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

বাংলা বর্ষবরণে বরিশালে চলছে বনার্ঢ্য প্রস্তুতি -নামছে একাধিক মঙ্গল শোভাযাত্রা

প্রতিবেদক
alltimeBDnews24
এপ্রিল ৯, ২০১৭ ৩:১৮ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার ॥

বছর ঘুরে আবার আসছে পহেলা বৈশাখ। নববর্ষকে কেন্দ্র করে মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন বাঙ্গালী চিত্র ফুটিয়ে তুলতে দিন রাত কাজে ব্যস্ত চারুকলার শিল্পীরা। একই ভাবে নৃত্য ও কন্ঠ শিল্পীরা বর্ষবরণের অনুষ্ঠানের জন্য মহড়া দিচ্ছে। এবছর নগরী থেকে বের হচ্ছে চারুকলা বিদ্যালয় ও উদীচীর আয়োজনে দুইটি মঙ্গল শোভাযাত্রা। এছাড়া লোকজ অনুষ্ঠান, রাখি উৎসব, ডাক উৎসব, বৈশাখী উৎসব, বৈশাখী মেলা, আড্ডাসহ বিভিন্ন অনুষ্ঠান।
নগরীর সদর সড়কের সিটি কলেজের প্রধান ফটকে চারুকলার কার্যালয় ও সিটি কলেজে শিল্পীরা এখন দারুণ ব্যস্ত। বাংলা নববর্ষ বরণের প্রধান আয়োজন ‘মঙ্গল শোভাযাত্রার’ রকমারী অনুসঙ্গ তৈরী চলছে সকাল থেকে গভীর রাত অব্দি। হরেক রকমের চিত্রকর্ম ও বৈচিত্রময় লোকজ প্রতিচ্ছবি তৈরী করছেন চারুকলার শিল্পীরা। অপরদিকে উত্তর মলিক সড়কের উদীচী কার্যালয়েও চলছে মঙ্গল শোভাযাত্রার বর্ণাঢ্য আয়োজন। উদীচীর কর্মীরা তৈরী করছেন বিভিন্ন উপকরণ তৈরি হচ্ছে। এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান বাংলা নববর্ষকে বরণ করতে ব্যাপক প্রস্ততি নিচ্ছে।
চরুকলার সমন্বয়ক তমাল রায় জানান, ১ বৈশাখ সকাল ৭টায় সিটি কলেজ মাঠে সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের মাধ্যমে বর্ষ বরণের অনুষ্ঠান শুরু হবে। ৮টায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হবে। এছাড়াও চারুকলার আয়োজনে সিটি কলেজ মাঠে দিনব্যাপী চলবে লোকজ সাংস্কৃতিক উৎসব। চারুকলা বরিশালে ২৫ বছর উপলক্ষে এ বছর মঙ্গল শোভাযাত্রার অনুসঙ্গ হিসেবে বিশাল আকৃতির হাতি ও বাউল তৈরি করা হচ্ছে।
বরিশাল উদীচীর সংগঠক ও বনা’র সভাপতি কাজল ঘোষ জানান, ব্রজমোহন বিদ্যালয়ের বকুলতলায় প্রভাতী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে উদীচীর বর্ষবরণের আয়োজন। প্রবীন সাংস্কৃতিক ব্যক্তিত্ববৃন্দ শিশুদের হাতে রাখি পড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করবেন সকাল ৮টায়। এছাড়া ব্রজমোহন বিদ্যালয় মাঠে উদীচীর আয়োজনে পয়লা বৈশাখ থেকে ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা।
বাংলাদেশ গণশিল্পী সংস্থা বরিশাল জেলা শাখার সভাপতি শান্তি দাস জানান, প্রতি বছরের মত ৩০ চৈত্র আয়োজন করা হয়েছে লোকজ অনুষ্ঠান। সেখানে রবীন্দ্র, নজরুল, লালন, হাছন, মুর্শিদী, ভাটিয়ালী, বাউল, আঞ্চলিক ও পুরোন দিনের গানের আয়োজন করা হয়েছে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে। এছাড়ারও থাকবে লোক নৃত্য, আবৃত্তি ও নববর্ষের শুভেচ্ছা বিনিময়।
শব্দাবলী গ্রুপ থিয়েটার সভাপতি সৈয়দ দুলাল জানান, বর্ষ বরণে আয়োজনে তাদের থাকবে তিন দিনের বৈশাখী উৎসব। শহীদ মিনার প্রাঙ্গনে শব্দাবলীর বৈশাখী উৎসবে থাকবে লোকজ সঙ্গীত ও বাউল সফি মন্ডলের সঙ্গীত পরিবেশন। বাংলা নববর্ষ উদযাপন করতে বরিশাল বিশ^বিদ্যালয়ে আয়োজন চলছে বর্ণাঢ্য উৎসবের। পয়লা বৈশাখকে বরণ করতে বিশ^বিদ্যালয়ে মঙ্গল শোভাযাত্রা ও দিনব্যাপী বৈশাখী অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। খেয়ালী গ্রুপ থিয়েটারের উদ্যোগে আয়োজন করা হয়েছে বর্ষ বিদায় ও বর্ষ বরণের আড্ডা। নগরীর পানেট ওয়ার্ল্ড শিশু পার্কেও নববর্ষ বরণ উপলে মেলাসহ নানা আয়োজন থাকবে বলে পার্ক কর্তৃপ জানিয়েছেন।
(Visited ৭ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি