রবিবার , ১৮ জুন ২০২৩ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

সরকারি চাকরিজীবীদের ভ্রমণ বিল দাখিলে নতুন নির্দেশনা

প্রতিবেদক
Alltime BD News24 .com
জুন ১৮, ২০২৩ ৩:১৯ পূর্বাহ্ণ

সরকারি চাকরিজীবীদের ভ্রমণ ভাতা বিল দাখিলে নতুন নির্দেশনা জারি করা হয়েছে।

সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য এই নির্দেশনা দেওয়া হয়েছে। এতে কর্মকর্তা-কর্মচারীদের কিলোমিটার প্রতি ভ্রমণ ভাতা পুনঃনির্ধারণ করে দেওয়া হয়েছে।

সম্প্রতি অর্থমন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, অর্থ বিভাগ থেকে ২০২২ সালের ১৪ জুলাই জারিকরা প্রজ্ঞাপনে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা পুনঃনির্ধারণ করা হয়েছে। যা একই বছর ১ অক্টোবর থেকে কার্যকর করা হয়েছে।

পরিপত্র অনুযায়ী, ক্যাটাগরি-২-এর আওতাভুক্ত কর্মচারীরা ১৯৯ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটার ১৫ টাকা এবং ১৯৯ কিলোমিটার-পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা হারে ভ্রমণ-ভাতা পাবেন। আর ক্যাটাগরি ৩ ও ৪-এর আওতাভুক্ত কর্মচারীরা ১৯৯ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটার ৮ টাকা এবং ১৯৯ কিলোমিটার-পরবর্তী প্রতি কিলোমিটার ৬ টাকা হারে ভ্রমণ-ভাতা পাবেন।

পরিপত্রে বলা হয়েছে, বিমানে ভ্রমণের ক্ষেত্রে অর্থ বিভাগের ২০২২ সালের ১৪ জুলাই জারিকৃত প্রজ্ঞাপনের ৭৮ নং নির্দেশনা অনুযায়ী, ভ্রমণ শুরুর স্থান থেকে গন্তব্যস্থলের দূরত্ব পর্যন্ত বিমানযোগে ভ্রমণের জন্য নির্ধারিত হার প্রযোজ্য হবে। প্রসঙ্গত, গত ৩১ মে অর্থ বিভগ-এর এক প্রজ্ঞাপনে পরবর্তী আদেশ না- দেওয়া পর্যন্ত সরকারি খরচে আকাশ পথে বিদেশে প্রথম শ্রেণিতে ভ্রমণ স্থগিত রাখা হয়েছে।

এতে বলা হয়েছে, যেকোনো ভ্রমণের জন্য অগ্রীম গ্রহণ ও সমন্বয়ের ক্ষেত্রে অন-লাইন সিস্টেম কার্যকর হওয়ার পূর্ব পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে বিল দাখিল করা যাবে এবং একই উপজেলার অভ্যন্তরে ৮ কিলোমিটারের অধিক দূরত্ব ভ্রমণের ক্ষেত্রে অন-লাইন সিস্টেম কার্যকর হওয়ার পূর্ব পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে বিল দাখিল চলমান থাকবে।

পরিপত্রে বলা হয়, মন্ত্রণালয়, বিভাগের সচিব, সিনিয়র সচিব, সামরিক বাহিনীর মেজর জেনারেল ও তদুর্ধ্ব কর্মকর্তা এবং অধঃতন আদালতের জেলা জজ পদ মর্যাদার কর্মকর্তা ছাড়া সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ট্যুরের ডায়রি নিয়ন্ত্রণকারী কর্তৃক অনুমোদিত হতে হবে।

উল্লেখ্য, গত বছর বেসামরিক প্রশাসনের আওতাধীন দেশের সকল সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতার হার পুনঃনির্ধারণ করেছে সরকার। ভাতার পরিমাণ বা হার নির্ধারণে ১ম গ্রেড থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা- কর্মচারিদের চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে ক্যাটাগরি-১-এর আওতায় রয়েছেন ১ম থেকে পঞ্চম গ্রেডের কর্মকর্তা ও কর্মচারিরা; ক্যাটাগরি-২-এর আওতায় ৬ষ্ঠ থেকে ১০ম গ্রেডভুক্ত কর্মকর্তা ও কর্মচারি, ক্যাটাগরি-৩-এর আওতায় ১১ থেকে ১৬তম গ্রেডভুক্ত কর্মচারি এবং ক্যাটাগরি-৪-এর আওতায় ১৭ থেকে ২০তম গ্রেডের কর্মচারীরা রয়েছেন।

পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সর্বশেষ সময়সীমা ১৮ জুন এদিকে, বাজেট বাস্তায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে চলতি অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সর্বশেষ সময়সীমা আগামী ১৮ জুন পুনঃনির্ধারণ করেছে সরকার। ইতিপূর্বে অর্থ অবমুক্তির সময়সীমা ১২ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ থেকে এ-সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, অর্থবছরের শেষদিকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর বা সংস্থা থেকে দাখিল করা নিয়মিত বিল ও ফেরত বিলসমূহের ওপর সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস কর্তৃক পূর্ব-নিরীক্ষার কাজ সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্ন করার লক্ষ্যে অর্থবছরের শেষে ব্যয় বিল দাখিল, বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন। চলমান ২০২২-২০২৩ অর্থবছরের শেষ তিন কর্মদিবস ২৮ থেকে ৩০ জুন পবিত্র ঈদুল আজহার সময়ের কাছাকাছি হওয়ায় সরকারি অফিস বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। সার্বিক প্রেক্ষাপটে ২০২২-২০২৩ অর্থবছরের ব্যয় বিল দাখিল, বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে সর্বশেষ সময়সীমা নির্ধারণ করে পরিপত্রে বলা হয়েছে,পুনঃনির্ধারিত এ সময়সীমা কোনো ক্রমেই আর বাড়ানো হবে না।

বর্তমান নির্দেশনা অনুযায়ী, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির (প্রযোজ্য ক্ষেত্রে) সর্বশেষ তারিখ ১৮ জুন (এর আগে ছিল ১২ জুন পর্যন্ত); পরিচালন ও উন্নয়ন উভয় খাতে নতুন ব্যয় বিল দাখিলের সর্বশেষ তারিখ ২২ জুন (এর আগে ছিল ১৪ জুন পর্যন্ত); পরিচালন ও উন্নয়ন উভয় খাতে ফেরত বিল দাখিলের সর্বশেষ তারিখ ২৫ জুন (এর আগে ছিল ২০ জুন পর্যন্ত); পরিচালন ও উন্নয়ন উভয় বাজেটের আওতায় বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর সর্বশেষ তারিখ ২৫ জুন (অপরিবর্তিত)।

পরিপত্রে বলা হয়েছে, সকল প্রকার বেতন-ভাতা সংক্রান্ত বিল এ সময়সীমার আওতামুক্ত থাকবে।

(Visited ১১ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত
বরিশাল

বরিশাল দর্জি শ্রমিক ইউনিয়নের ১১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠন করা হয়

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভালোবাসায় শিক্ষাগুরু আজিজ সিকদার

গ্রামীণফোনের সিএফও হলেন কার্ল এরিক ব্রোতেন

শনিবার সারা দেশে ছাত্র ধর্মঘট

‘সবার জন্য অনার্স-মাস্টার্স আর পিএইচডি ডিগ্রির প্রয়োজন নেই’ – শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

‘গুম হওয়া সন্তানের মায়ের কান্না প্রধানমন্ত্রীর কানে পৌঁছায় না’

ডিআইজি শেখ মারুফ হাসান

ডিআইজি শেখ মারুফ হাসানকে সংম্বর্ধনা।।

সহজতর উপায়ে কাঙ্খিত সেবা প্রদানের জন্য নিত্য নতুন উদ্ভাবন বা আবিষ্কারের কোন বিকল্প নেইঃপুলিশ কমিশনার বিএমপি

৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৯ ডিসেম্বর

অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযানে ‘‘ঘ‘‘ গ্রুপে ২য় স্থান বিজয়ী র‌্যাব-৫, রাজশাহী