বুধবার , ১০ মে ২০২৩ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ডিজিটাল মার্কেটিংয়ের আয় বিদেশে পাঠাতে কর দিতে হবে

প্রতিবেদক
Alltime BD News24 .com
মে ১০, ২০২৩ ৪:৩০ পূর্বাহ্ণ

ডিজিটাল মার্কেটিং অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেলিভিশন-রেডিওতে প্রচার করা বিজ্ঞাপন থেকে আয় করে বিদেশি প্রতিষ্ঠানের কা‌ছে পাঠাতে কর দিতে হবে। দেশের ব্যাংকগুলোকে কর কেটে রাখতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৮ মে) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ।

নির্দেশনায় বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর নির্দেশ মানতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। আর কর কর্তনের বিষয়ে সু-স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হ‌য়ে‌ছে।

নি‌র্দেশনা অনুযায়ী, বি‌দে‌শি প্র‌তিষ্ঠান দেশের ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ আয় ক‌রে তা নিজ দেশে নেওয়ার সময় ১৫ শতাংশ হারে কর দিতে হবে। অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবের মতো বিদেশি প্রতিষ্ঠানকে এই কর দি‌তে হ‌বে। আর ‘টেলিভিশন-রেডিও’ থেকে পাওয়া আয় নেওয়ার সময় দিতে হবে ২০ শতাংশ কর।‌

নির্দেশনায় বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহার করে কোনও বিজ্ঞাপন প্রচার করা হলে অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ওয়েবসাইটে কোনও বিজ্ঞাপন প্রচার বা কোনও কন্টেন্টের প্রমোশন বা বিপণন করা হলে; তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে প্রযোজ্য করহার ১৫ শতাংশ। কিন্তু কোনও টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কন্টেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না।

কোনও টেলিভিশন বা রেডিও চ্যানেলে কোনও বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভার্টাইজমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে করহার ২০ শতাংশ। ইন্টারনেট ব্যবহার করে কোনও বিজ্ঞাপন প্রচার করা হলে অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ওয়েবসাইটে কোনও বিজ্ঞাপন প্রচার বা কোন কন্টেন্ট এর প্রমোশন বা বিপণন করা হলে তা অ্যাডভার্টাইজমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে না।

আলোচ্য করহার চলতি বছরের আগামী ৩০ জুন পর্যন্ত প্রযোজ্য হবে।

(Visited ৫ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি