সোমবার , ১১ এপ্রিল ২০২২ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

বর্ণাঢ্য আয়োজনে চলছে বরিশালে নববর্ষ বরণের প্রস্তুতি

প্রতিবেদক
Alltime BD News24 .com
এপ্রিল ১১, ২০২২ ১২:১৮ পূর্বাহ্ণ

বরিশালে বাংলা নববর্ষকে বরণ করতে চলছে বর্ণাঢ্য আয়োজন। করোনার কারনে গত ২ বছর নববর্ষের প্রভাতে বরিশালে অনুষ্ঠিত হয়নি মঙ্গল শোভাযাত্রা। এ বছর (১৪২৯) বর্ষবরণ করতে মঙ্গল শোভাযাত্রা ও মেলাসহ বিভিন্ন আয়োজন করেছে বরিশাল চারুকলা, উদীচী ও বরিশাল নাটক।

‘নির্মল কর মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’ এ প্রতিপাদ্যকে তুলে ধরে বরিশাল চারুকলা এ বছর নববর্ষকে বরণ করবে। বর্ষবরণের আয়োজনকে ঘিরে নগরের সিটি কলেজ সংলগ্ন চারুকলা কার্যালয় এখন সকাল থেকে গভীর রাত অবধি থাকে কর্মচঞ্চল।

রোববার বেলা ১২টায় চারুকলা কার্যালয়ে গিয়ে দেখা গেছে, তরুন-কিশোর শিল্পিরা দারুণ ব্যস্ত। কেউ বানাচ্ছেন পালকি, ঘোড়া, হাতি আবার কেউবা ব্যস্ত টোপর ও মুকুট তৈরীতে। কারো কারো হাতের রংতুলির আচরে রঙ্গিন হচ্ছে মাটির হাড়ি, পতিল, বাশের কুলাসহ নানা লোকজ উপকরন। মঙ্গল শোভাযাত্রায় আবহমান দেশজ সংস্কৃতি তুলে ধরতে ব্যস্ত সময় পাড় করছেন চারুকলার শিল্পিরা।

মঙ্গল শোভাযাত্রার কর্মযজ্ঞে চারুকলার নিজস্ব কার্যালয়ে স্থান সংকুলান না হওয়ায় শিল্পীদের কাজের পরিধি ছড়িয়ে পড়েছে পাশের সিটি কলেজের মাঠ জুড়ে। ১ এপ্রিল থেকে মঙ্গল শোভাযাত্রার উপকরন তৈরী শুরু হয়েছে বরিশাল চারুকলায়। শোভাযাত্রার জন্য সিটি কলেজ মাঠে তৈরী হচ্ছে- শান্তির প্রতীক পায়রা, গতির প্রতিক ঘোড়াসহ নানা উপকরন।

চারুকলার সংগঠক সুশান্ত ঘোষ বলেন, আমরা যুদ্ধ চাইনা, শান্তি চাই। তাই এবার মঙ্গল শোভাযাত্রায় যুদ্ধ বন্ধের দাবি তুলে প্রদর্শিত হবে শান্তির পায়রা। তিনি জানান, করোনার কারনে চারুকলা মঙ্গল শোভযাত্রাসহ বিভিন্ন কর্মসূচী গ্রহন করলেও সবই অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত পরিসরে।

বরিশাল চারুকলার বৈশাখ উৎসব-মঙ্গল শোভাযাত্রা উদযাপন পর্ষদের আহ্বায়ক সৈয়দ নাজমুল আলম অভি বলেন, ১ বৈশাখ বৃহস্পতিবার সকাল ৭টায় সিটি কলেজ প্রাঙ্গনে মঙ্গল সঙ্গীতের পর পরই শিশুদের হাতে রাখি পড়িয়ে বৈশাখ উৎসবের সূচনা হবে।

পরে মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেয়ার পর শুরু হবে মঙ্গল শোভাযাত্রা। দেশবাসীর মঙ্গল কামনা করে আবহমান দেশজ সংস্কৃতির উপকরন নিয়ে মঙ্গল শোভাযাত্রা নগরের সদর রোড, হেমায়েত উদ্দিন সড়ক, চকবাজার, কাটপট্রি হয়ে আবার সিটি কলেজ প্রাঙ্গনে এসে শেষ হবে। সকাল ৯টায় অনুষ্ঠিত হবে শিশু চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা।

‘ফিরে চল মাটির টানে’- শ্লোগানকে তুলে ধরে উদীচী ও বরিশাল নাটক যৌথভাবে এবছর বাংলা নববর্ষ বরণ করতে আয়োজন করেছে প্রভাতি অনুষ্ঠান, মঙ্গলবার শোভাযাত্রা ও বৈশাখ মেলা। নগরের ব্রজমোহন (বিএম) বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে উদীচী ও বরিশাল নাটকের প্রভাতি অনুষ্ঠান। একই স্থান থেকে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা।

বরিশাল উদীচীর সভাপতি সাইফুর রহমান মিরন জানান, ১ বৈশাখ (বৃহস্পতিবার) সকাল ৮টায় বিএম স্কুল প্রাঙ্গনে প্রভাতি অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে বর্ষবরণের অনুষ্ঠান।

প্রভাতি অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবেন উদীচী এবং বরিশাল নাটকের শিল্পিরা। পরে অনুষ্ঠিত হবে ঢাক উৎসব। এরপর রাখিবন্ধন শেষে নগরে বের হবে মঙ্গল শোভাযাত্রা।

সাইফুর রহমান মিরন বলেন, মঙ্গল শোভাযাত্রায় এবছর প্রকৃতি রক্ষার আবেদন জানিয়ে নানা উপকরন তুলে ধরা হবে। শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় বিএম স্কুল মাঠে এসে শেষ হবে।

রমজানের কারনে উদীচী ও বরিশাল নাটকের ঐতিহ্যবাহি বৈশাখী মেলা এবছর ৩ দিনের পরিবর্তে ২দিন অনুষ্ঠিত হবে। বিএম স্কুল মাঠে ১ ও ২ বৈশাখ (বৃহস্পতি ও শুক্রবার) মেলা শুরু হবে সকাল ৯টা থেকে। শেষ হবে বিকাল ৫টায়।

এদিকে নববর্ষকে বরণ করতে বরিশাল জেলা প্রশাসনও সংক্ষিপ্ত কর্মসূচী পালন করবে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস রোববার দুপুরে জানান, ১ বৈশাখ সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের উদ্যেগে বঙ্গবন্ধু উদ্যান থেকে নববর্ষকে স্বাগত জানিয়ে শোভাযাত্রা বের করা হবে।

এই শোভাযাত্রা শেষ হবে সার্কিট হাউজ প্রাঙ্গনে। শোভাযাত্রা শেষে সার্কিট হাউজ প্রাঙ্গন মঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

(Visited ৫ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি