রবিবার , ২৬ মার্চ ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালে ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস পালন।।

প্রতিবেদক
alltimeBDnews24
মার্চ ২৬, ২০১৭ ২:০২ পূর্বাহ্ণ

মোঃ শাহাজাদা হিরা.

সিনিয়ার স্টাফ রির্পোটার.

২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে বরিশালে জেলা প্রশাসকের আয়োজনে দিনভর নানা কর্মসূচি আয়োজন করা হয়েছে। বিকেলে ত্রিশ গোডাউন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, এর মধ্যদিয়ে ২৫ মার্চের গণহত্যার শিকার সেই সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস” হিসেবে স্বীকৃতি আদায়ে’র দাবির পাশাপাশি জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়। প্রথমে ত্রিশ গোডাউন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডা মোকলেসুর রহমান এর নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা। এর পরে একে একে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার মো. গাউস, রেঞ্জ ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন, জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান, জেলা পুলিশ সুপার এস এম আকতারুজ্জামান খানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। দেশ স্বাধীন হয়েছে ৪৭ বছর হয়েছে কিন্তু আমাদের কান্না এখনো থামেনি জাতি হিসেবে আমরা এখনো পিছিয়ে আছি এই গণহত্যার কারনে।

তাই এবার আওয়াজ তোলার সময় এসেছে এবার ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে’র দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে ২০ মার্চ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার বিষয়টি সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। (এদিকে গত ১১ মার্চ জাতীয় সংসদে গণহত্যা দিবস পালনের এই প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়) সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব জানান, জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালনের জন্য ২৫ মার্চকে ‘ক’ শ্রেণিভুক্ত একটি দিবস হিসেবে অন্তর্ভুক্ত করার প্রস্তাবও মন্ত্রিসভা অনুমোদন করেছে। মন্ত্রিসভার অনুমোদনের আনুষ্ঠানিকতা শেষ হওয়ায় এখন থেকে প্রতি বছর বাংলাদেশে জাতীয়ভাবে দিবসটি পালন করা হবে। জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর ইতিহাসের বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিকভাবেও দিবসটি পালনের জন্য ইতোমধ্যে জাতিসংঘে প্রস্তাব পাঠানো হয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন। তাই এবারি প্রথম বারের মতো সার বাংলাদেশে ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়।

বরিশালে ১৯৭১ সালে পাকিস্তানি পাক হানাদার বাহিনীর হাতে নির্মম ভাবে নির্যাতন চালাতো সেই গণহত্যার নির্মম স্মৃতি বিজড়িত ওয়াপদা-ত্রিশ গোডাউন এলাকায় জেলা প্রশাসকের আয়োজনে ছিলো ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে শোকযাত্রা। শোকযাত্রা উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. গাউসের, জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান, মুক্তিযোদ্ধা এনায়েত চৌধুরী, এম জে ভুলু সহ আরো মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। পরে ওয়াপদা-ত্রিশ গোডাউন এলাকায় অবস্থিত টর্চার সেল, বাংকার, ব্রিজ উন্মুক্তকরণ, স্মৃতিস্তম্ভ ও ঘৃণাস্তম্ভের উদ্বোধন, আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শন, আলোকশিখা প্রজ্জ্বোলন ও গীতি আলেখ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের চেতনার নতুন প্রজন্মকে উদ্ভাসিত করতে এই আয়োজন।

ফটোগ্যালারীঃ

পুষ্পস্তবক অর্পণ করেন বরিশালের বিভাগীয় কমিশনার মো. গাউসে।  ( ছবিঃজাকারিয়া আলম দিপু. )

পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল রেঞ্জ ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান।      (  ছবিঃজাকারিয়া আলম দিপু. )

 পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন।     (  ছবিঃজাকারিয়া আলম দিপু. )

Image may contain: 8 people, people smiling, people standing and food

পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান।          (  ছবিঃজাকারিয়া আলম দিপু. )

 পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল জেলা পুলিশ সুপার এস এম আকতারুজ্জামান।   (  ছবিঃজাকারিয়া আলম দিপু. )

 

(Visited ২ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি