শুক্রবার , ২৪ মার্চ ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

‘বঙ্গবন্ধু মেডিকেলে তিন মাসের মধ্যে ইমার্জেন্সি’

প্রতিবেদক
alltimeBDnews24
মার্চ ২৪, ২০১৭ ১০:৫৬ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. কামরুল ইসলাম খান বলেছেন, আগামী ৩ মাসের মধ্যেই হাসপাতালে সাধারণ ইমার্জেন্সি চালু করা হবে। আর জুলাইয়ের মধ্যে সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কাজ শুরু হবে।’

শুক্রবার (২৪ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘বাংলাদেশের মেডিকেল শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার প্রেক্ষিত: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’ শীর্ষক মতবিনিমিয় সভায় তিনি এসব কথা বলেন।

আইপিজিএআরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রেক্ষাপট ও বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের পর থেকে ২০১৫ সাল পর্যন্ত উন্নয়নের পরিসংখ্যান তুলে ধরেন উপাচার্য। তিনি বলেন, ১৯৯৮ সালের ৩০ এপ্রিল প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের আইন, বিধি, প্রবিধি তৈরি করাসহ বিশ্বাবিদ্যালয় প্রতিষ্ঠার আগে থেকেই ওতপ্রোতভাবে জড়িত ছিলাম এবং এখনো আছি।

ডা. কামরুল ইসলাম খান বলেন, দেশের চিকিৎসাসেবা ও মেডিকেল উচ্চ শিক্ষার প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে। প্রতিদিন সকালের বহির্বিভাগ ও বৈকালিক স্পেশাল আউটডোরে ৫০০০ রোগী সেবা নিচ্ছেন। ২০১৫ সালে এখান থেকে ১১ লক্ষ ৬০ হাজার রোগী সেবা নিয়েছে। এ বছর বৈকালিক স্পেশাল আউটডোরে ১লক্ষ ৪০ হাজার ৫১৭ জন রোগী সেবা নেয়। ২০১৬ সালের শেষের দিকে স্পেনের সিমাগো রিসার্চ গ্রুপ ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত জরিপে দেশে ৫ম এবং বিশ্বে ৬৪০তম অবস্থানে স্থান পায় দেশের একমাত্র এই মেডিকেল বিশ্ববিদ্যালয়।’

বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজের বিবরণ দিয়ে ভিসি কামরুল হাসান খান বলেন, প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস ২০১৬ উদযাপন এবং বিশ্ববিদ্যালয়ের গত পাঁচ বছরে (২০১১ সাল থেকে ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত) মোট ১৪৪৭টি গবেষণা কাজ শেষ হয়েছে। এর মধ্যে গত দুই বছরে ৭৪৩টি গবেষণা কাজ শেষ হয়। গত ২ বছরে ১০৮ জন শিক্ষক ও ৫১২ জন ছাত্রছাত্রীসহস ৬২০ জনকে গবেষণা মঞ্জুরি ও থিসিস গ্রান্ট দেওয়া হয়।

মতবিনিময় সভায় বক্তব্য দেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর এবিএম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর মো. হাবিবুর রহমান দুলাল, মানব সম্পদ পরিচালক মো. জামাল উদ্দিন খলিফা ও পরিচালক ব্রিগেডিয়ার ডা. আব্দুল্লাহ আল হারুন।

 

(Visited ৪ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত

জেল খালের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে- জেলা প্রশাসক হাবিবুর রহমান।।

১৫ আগস্ট কালরাতে অলৌকিকভাবে বেঁচে যাওয়া শিশু সাদিক আজ বিসিসি মেয়র

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

ডি মারিয়া বার্সায়, টুইট করল হ্যাকার গ্রুপ

ভিনিসিয়ুস জুনিয়রের পেছনে ছুটছে ৯ ক্লাব

বরিশালে মরহুম সাহান আরা বেগমের কবরে শ্রদ্ধা জ্ঞাপন, কবর জিয়ারত ও দোয়া মোনাজাত করেন এমরান চৌধুরী জামাল

বাংলাদেশ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের তীব্র প্রতিবাদ

স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা, স্বীকারোক্তি নেয়ার আবেদন

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা মালেকা বেগম আর নেই

বরিশালে বাংলাদেশ মানবাধিকার কমিশনের ৩৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আনন্দর‌্যালী