বৃহস্পতিবার , ২৩ মার্চ ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ফ্লাইওভারের গার্ডার ধ্বস দুর্ঘটনা নাকি অবহেলা জনিত ঘটনা?

প্রতিবেদক
alltimeBDnews24
মার্চ ২৩, ২০১৭ ২:৪২ পূর্বাহ্ণ

রির্পোটঃআর.এম।

২৪ নভেম্বর ২০১২ তারিখে চট্টগ্রামের বহদ্দারহাটে ফ্লাইওভারে গার্ডার ধ্বসে ১৫ জন নিহত হয়।

তখনও একটি তদন্ত কমিটি হয়েছিল। একটি সংসদীয় উপ-কমিটি গঠন করা হয়েছিল। ওই উপ-কমিটি একই সঙ্গে কালুরঘাট-বহদ্দারহাট সড়কের নির্মাণ কাজের অগ্রগতিও খতিয়ে দেখার কথা ছিল। কেউ কি জানেন ঐ উপকমিটি কী রিপোর্ট দিয়েছিল?

জেলা প্রশাসনও ঐ ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল। তাদের রিপোর্টও জানা যায়নি। অন্তত কোনো গণমাধ্যমে প্রকাশিত হওয়ার খবর নেই।

এ ধরনের একটি ঘটনা ঘটার পর এরকম আরেকটি ঘটনা কেন ঘটবে যদি পূর্বের ঘটনা থেকে কারণ জানা হয়ে থাকে এবং যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের দায় এবং দায়িত্ব প্রশাসন এবং নির্মাণাধীন প্রতিষ্ঠান মাথা পেতে নেয়?

কিন্তু আবার ঘটেছে। রাজধানীর মালিবাগ রেলগেটে নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার পড়ে মানুষ হতাহত হয়েছে। ঢাকা দক্ষিণের মেয়র ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং এবারও একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে।

কেউ মারা গিয়েছে বলে শুধু জানা গিয়েছে, নইলে এর আগেও একই জায়গায় রাত চারটের সময় গার্ডার ভেঙ্গে পড়েছে! নির্মাণাধীন প্রতিষ্ঠানটি কতটা দয়িত্বহীন হলে একই জায়গায় এরকম ঘটনা দ্বিতীয়বার ঘটে মানুষ হতাহত হতে পারে। স্থানীয়দের ভাষ্য অনুযায়ী পত্রিকার সংবাদ হচ্ছে, গার্ডারটি তোলার সময় পড়েনি, ১৫-২০ দিন আগে তোলা গার্ডারটি রবিবার দিবাগত রাতে পড়েছে। অর্থাৎ দিনে পড়লে হতাহত হতে পারত অনেক বেশি।

এরকম একটি ঘটনা ঘটার সাথে সাথে নির্মাণাধীন প্রতিষ্ঠান এবং সরকারের তদারকী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হওয়ার কথা। কিন্তু ২০১২ সালের ঘটনায় এরকম কোনো মামলা দায়ের হয়নি, এবারও হবে কিনা সন্দেহ রয়েছে। “কারণ, সর্ষে কখনো ভূতের বিরুদ্ধে মামলা করে না বা ভূত সর্ষের বিরুদ্ধেও না।” আবার আমরা সাধারণ জনগণ তো বিচারের ভার সৃষ্টিকর্তার ওপর ছেড়ে দিতেই বেশি অভ্যস্থ। তাহলে সমাধান কি হবে না আমরা কি এর সঠিক বিচার দেখতে পাড়বনা আমদের কি জানার অধিকার নেই বার বার একই ঘটনা কেন ঘটছে? কিংবা এ ঘটনা গুলিকে রোধ করার চেস্টা না করে বারবার দুর্ঘটনা বলে চালিয়ে দেয়া হচ্ছে কেন?

(Visited ৮ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি