শুক্রবার , ১৮ ডিসেম্বর ২০২০ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

বাংলাদেশ-ভারতের কৃষিক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার সমঝোতা স্মারক নবায়ন

প্রতিবেদক
Alltime BD News24 .com
ডিসেম্বর ১৮, ২০২০ ৫:০৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও ভারতের মধ্যে কৃষিক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কিত স্বাক্ষরিত সমঝোতা স্মারকের নবায়ন হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সমঝোতা স্মারকের নবায়নে স্বাক্ষর করেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম, সংস্কৃতিসচিব মো. বদরুল আরেফীন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রৌফ এ সময় উপস্থিত ছিলেন।

কৃষিক্ষেত্রে দু’দেশের সহযোগিতার বিষয়ে ২০০০ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটির মেয়াদ চলতি বছরের জানুয়ারিতে শেষ হয়। নবায়নের ফলে এই সমঝোতা স্মারকের আওতায় কৃষিক্ষেত্রে চলমান সহযোগিতার ধারা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত ভার্চুয়াল সামিট উপলক্ষে মোট ৭টি চুক্তি/সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরই অংশ হিসাবে কৃষি মন্ত্রণালয় সংশ্লিষ্ট এই সমঝোতা স্মারকটির নবায়ন স্বাক্ষরিত হয়।

এই সমঝোতা স্মারকের আওতায় কৃষি গবেষণা, প্রাণিসম্পদ, পোল্ট্রি ও মৎস্য খাতের উন্নয়নে গবেষণা, উৎপাদন ও রোগপ্রতিরোধ, কৃষি সম্প্রসারণ, কৃষি সমবায়, পাট উৎপাদন ও চাষাবাদ, বীজ উৎপাদন ও বিতরণ, বালাইব্যবস্থাপনা, বায়োটেকনোলজি, কৃষি শিল্পে যৌথ উদ্যোগ, প্রশিক্ষণ ও তথ্য বিনিময়, যৌথ প্রকাশনাসহ বিভিন্ন বিষয়ে ভারত ও বাংলাদেশের পারস্পরিক সহযোগিতার সুযোগ রয়েছে।

(Visited ১ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি