শনিবার , ১৮ মার্চ ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ।

প্রতিবেদক
alltimeBDnews24
মার্চ ১৮, ২০১৭ ৯:১৬ অপরাহ্ণ

প্রথম ইনিংসে ১২৯ রানের লিড, বিদেশের মাটিতে যেটা বাংলাদেশের সেরা। এর পর দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে চাপে রাখতেও সফল হলো বোলাররা। চতুর্থ দিন শেষে কলম্বো টেস্ট নিয়ে বলা যায়- ম্যাচের নিয়ন্ত্রণ বাংলাদেশের হাতে। শততম টেস্টে জয়ের হাতছানি পাচ্ছে তারা। ১০০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৮ রানে শনিবারের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। তাদের লিড ১৩৯ রানের।

দিলরুয়ান পেরেরা ১২৬ বলে ২৬ রানে অপরাজিত থেকে শক্ত প্রতিরোধ গড়েছেন। মূলত তার ব্যাটে শেষ সেশনে বিপদ সামাল দেয় শ্রীলঙ্কা। অপর প্রান্তে ১৬ রানে টিকে আছেন সুরাঙ্গা লাকমল।

এর আগে কোনও উইকেট না হারিয়ে ৫৪ রানে দিন শুরু করে শ্রীলঙ্কা। দিনের দ্বিতীয় ওভারে উইকেট নিয়ে শুরু। প্রথম সেশনে ওই একটি উইকেট পায় সফরকারীরা। দ্বিতীয় সেশনে মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিং নৈপুণ্যে বিপদে পড়ে শ্রীলঙ্কা। ১ উইকেটে ১৩৭ রানে প্রথম সেশন পার করা লঙ্কানদের স্কোরবোর্ড চা বিরতির আগে দাঁড়ায় ৬ উইকেটে ১৯৯। শেষ সেশনে স্বাগতিকরা দুটি উইকেট হারায়, তবে নবম উইকেট জুটির প্রতিরোধের সামনে পড়েছে বাংলাদেশ।

প্রথম সেশনকে গুরুত্ব দিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। সাকিব বলেছিলেন, যা করার সকালের সেশনে করতে হবে। বোলাররা দ্রুত উইকেট তুলে নিলে ম্যাচ বাংলাদেশের নিয়ন্ত্রণে চলে যাবে বিশ্বাস ছিল এ অলরাউন্ডারের। কিন্তু সাকিবের সেই প্রত্যাশা পূরণ হয়নি। তবে দ্বিতীয় সেশন শেষে স্বস্তি ফিরেছে খেলোয়াড়দের মনে।

হেরাথকে ফিরিয়ে তাইজুলের উদযাপনলাঞ্চে যাওয়ার আগে শ্রীলঙ্কার মাত্র একটি উইকেট পায় সফরকারীরা। দিনের শুরুটা হয়েছিল মুশফিকদের উদযাপন দিয়ে। শনিবার খেলতে নেমে মাত্র তিনটি রান যোগ করতে পারে উপুল থারাঙ্গা ও করুনারত্নের জুটি। দিনের দ্বিতীয় ওভারে উইকেট হারায় শ্রীলঙ্কা। মেহেদী হাসান মিরাজ তার প্রথম বলে উপুল থারাঙ্গাকে (২৬) বোল্ড করেন। ৫৭ রানে লঙ্কানদের প্রথম উইকেট পায় বাংলাদেশ। তবে করুনারত্নে শক্ত হাতে প্রতিরোধ গড়েন কুশল মেন্ডিসকে নিয়ে।

ওই জুটিতে ভর করে প্রথম সেশনে লিড নেয় লঙ্কানরা। ৯২ বলে ক্যারিয়ারের ১২তম হাফসেঞ্চুরি করে বাংলাদেশকে পেছনে ফেলেন করুনারত্নে। অবশ্য হাফসেঞ্চুরিতে সীমাবদ্ধ থাকেননি এ ওপেনার, সেটাকে পঞ্চম সেঞ্চুরিতে রূপ দিয়েছেন। এর আগে দ্বিতীয় উইকেটে মেন্ডিসের সঙ্গে গড়েন ৮৬ রানের জুটি। ১ উইকেটে ১৩৭ রানে শ্রীলঙ্কা সকালের সেশন শেষ করে ৮ রানের লিড নিয়ে। অস্বস্তি ঘিরে ধরেছিল বাংলাদেশের ক্যাম্পে।

কিন্তু লাঞ্চের পর দ্বিতীয় ওভারে মুস্তাফিজুর রহমানের ব্রেকথ্রু। উইকেট হারান মেন্ডিস। লঙ্কান এ ব্যাটসম্যানের আউটটি হয়েছে সূক্ষ্মভাবে। কট আউটের আবেদন একটু দেরিতেই আম্পায়ারের কাছে করেন মুস্তাফিজ। শুরুতে না করে দেন আম্পায়ার। তবে বাংলাদেশ রিভিউ নিলে দেখা যায় ব্যাটে কিঞ্চিৎ লেগে বল অধিনায়কের গ্লাভসে জমা হয়েছে। রিভিউয়ে সফল হয় বাংলাদেশ। ৩৬ রানে বিদায় নেন মেন্ডিস।

দিলরুয়ান পেরেরার প্রতিরোধনিজের আরও দুই ওভার পর মুস্তাফিজ পান তার দ্বিতীয় উইকেট। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান দিনেশ চান্ডিমালকে ৫ রানে মুশফিকের ক্যাচ বানান তিনি। কিছুক্ষণ পর আসেলা গুনারত্নেকে (৭) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। এই ধাক্কা সামলে ওঠার আগেই মুস্তাফিজের আরেকটি তোপ। লঙ্কান ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভাকে রানের খাতা খুলতে দেননি তিনি। পঞ্চম ব্যাটসম্যান হয়ে মুশফিকের গ্লাভসে ধরা পড়েন ডি সিলভা।

বাংলাদেশের অধিনায়কের হাতে ক্যাচ দেন নিরোশান ডিকবেলা। উইকেটটি শিকার করেন সাকিব। এর পর করুনারত্নেকে নিজের তৃতীয় শিকার বানান তিনি।

সকাল থেকে বাংলাদেশের জন্য দেয়াল গড়ে তুলেছিলেন শ্রীলঙ্কার ওপেনার করুনারত্নে। প্রথম সেশন থেকে দ্বিতীয় সেশন পর্যন্ত বাংলাদেশি বোলারদের অস্বস্তিতে রেখেছিলেন তিনি। অবশেষে সাকিব তাকে সৌম্য সরকারের ক্যাচ বানালে বড় বাধা টপকে যায় সফরকারীরা। ব্যক্তিগত ১২৬ রানে আউট হন করুনারত্নে। ২৪৪ বলে সাজানো তার ১০ চার ও এক ছয়ের ইনিংস। এ ওপেনার সাজঘরে ফেরার মধ্য দিয়ে সপ্তম উইকেটের পতন হয় শ্রীলঙ্কার। তাইজুল ইসলামের এলবিডব্লিউর ফাঁদে পড়েন হেরাথ (৯)।

২৩৮ রানে লঙ্কানদের ৮ উইকেট নেওয়ার পর উচ্ছ্বসিত ছিল বাংলাদেশ। তবে ৯.৫ ওভারে ২১ রানের অবিচ্ছিন্ন জুটিতে সফরকারীদের আনন্দ উল্লাসে ছেদ টানেন পেরেরা-লাকমল জুটি।

(Visited ৯ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত

সৈয়দ আশরাফের দাফন বনানী কবরস্থানে

বরিশাল শহীদ জননীর কবর জিয়ারত করলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

অধিনায়কত্ব পেলেন তাওহীদ-এনামুল

দুর্ঘটনা রোধে চালক ও হেলপারদের জন্য ট্রাফিক পুলিশের প্রশিক্ষণ কর্মশালা

বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়, বাসে আগুন, সড়ক অবরোধ

ভবিষ্যৎ প্রজন্ম ক্ষমা করবে না : জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী

স্বামীর কাছে বদলির রাস্তা খুললো প্রাথমিক শিক্ষকদের

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী বিল ইংলিশ।।

বরিশাল

বরিশালে সতিন হত্যা মামলায় গৃহবধূর যাবজ্জীবন

“নদী-খাল উদ্ধার আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দিতে টাঙ্গাইল সিটিজেন জার্নালিস্ট গ্রুপের উত্তরবঙ্গ পরিভ্রমণ।”