বৃহস্পতিবার , ১৬ মার্চ ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ফেসবুকের কাছে আলাদা ডেস্ক চাইবে বাংলাদেশ

প্রতিবেদক
alltimeBDnews24
মার্চ ১৬, ২০১৭ ১০:৫৯ অপরাহ্ণ

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের কাছে আলাদা একটি ডেস্ক খোলার দাবি জানাবে বাংলাদেশ। আগামী ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠেয় সভায় এই প্রস্তাব দেওয়া হবে। ওই ডেস্ক থেকে বাংলাদেশের ওপর বিভিন্ন বিষয়ের প্রভাব পর্যালোচনা করে দেখা হবে। দেশভিত্তিক সংস্কৃতি অন্তর্ভুক্ত করে আলাদা ধারা সংযোজনেরও প্রস্তাব করা হবে বলে জানান তিনি।

আইনশৃঙ্খলা বাহিনী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনসহ (বিটিআরসি) সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী মৌলবাদ ও জঙ্গিবাদ উত্থানের একটি অন্যতম কারণ সামাজিক যোগাযোগ মাধ্যম। অনলাইনেই জঙ্গিবাদের বিস্তার বেশি হচ্ছে। ফেসবুকের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব বিষয়ও আলোচনায় আসবে।

সাম্প্রতিক বছরগুলোতে ফেসবুক কর্তৃপক্ষের কাছে অভিযোগ করে ইতিবাচক সাড়া পাওয়ার যে প্রবণতা তা বাড়ছে জানিয়ে তারানা হালিম বলেন, ২০১৪ ও ২০১৫ সালে ৬৪টি অভিযোগ করা হয়েছিল ফেসবুকের কাছে। তার মধ্যে ২৬ দশমিক ৪৭ শতাংশ সাড়া পাওয়া যায়। এরপর ২০১৫ ও ২০১৬ সালে এটা আরও বৃদ্ধি পেয়েছে। এ সময়ে ২০৩টি অভিযোগ করা হয়। এর মধ্যে ১১৪টি প্রস্তাবই গৃহীত হয়। চলতি বছরের মার্চে ৪৬টি অভিযোগ করে ৩৬টিতেই সাড়া পাওয়া গেছে, যা শতাংশের দিক দিয়ে ৭৯ শতাংশ। অর্থাৎ আমরা ইতিবাচক সাড়া পাচ্ছি।

অভিযোগগুলো কী ধরনের করা হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, নারীর প্রতি সহিংসতা ও ধর্মীয় উসকানি বেশি ছিল। এরপরই ছিল জঙ্গিবাদ।

প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক কর্তৃপক্ষের আমাদের অভিযোগ সাড়া দেওয়ার হার অনেকগুণ বেড়েছে। তাদের কাছ থেকে যাতে দ্রুত অভিযোগগুলো নিষ্পত্তি হয় বা জবাব পাওয়া যায় এ বিষয়গুলো বৈঠকে দাবি করা হবে। এছাড়া একাউন্ট খোলার ক্ষেত্রে ভেরিফিকেশনের যে নীতি আছে তা যেন কঠোরভাবে বাস্তবায়ন ও মনিটরিং করা হয় তারও প্রস্তাব করা হবে।

বৈঠকে মন্ত্রণালয়ের সচিব শ্যামসুন্দর শিকদারসহ নিরাপত্তা বাহিনী ও বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলে

(Visited ৩ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি