বৃহস্পতিবার , ১৬ মার্চ ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

বন্ধ ৬০ রেলস্টেশন চালু হচ্ছে বৃহস্পতিবার

প্রতিবেদক
alltimeBDnews24
মার্চ ১৬, ২০১৭ ১:৪৮ পূর্বাহ্ণ

রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে সারাদেশে মোট ৪৬০টি রেলস্টেশন রয়েছে। স্টেশন মাস্টারসহ অন্যান্য লোকবলের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে ১৮৮টি স্টেশন। সরকার রেল যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে বন্ধ থাকা এসব স্টেশন চালুর উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে প্রথম পর্যায়ে বন্ধ থাকা ৬০টি রেলস্টেশন চালু হচ্ছে বৃহস্পতিবার (১৬ মার্চ)। এদিন বেলা ১১টায় নরসিংদীর ঘোড়াশাল রেলস্টেশনে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বন্ধ থাকা ৬০টি স্টেশন চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। ইতোমধ্যে এসব বন্ধ স্টেশনগুলোতে মাস্টার নিয়োগসহ আনুষ্ঠানিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নতুনভাবে চালু হওয়ার অপেক্ষায় থাকা ৬০টি স্টেশনই ‘বি’ শ্রেণির।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহউদ্দিন এসব তথ্য দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেন। মোবাইল ফোনের মাধ্যমে বাকি ৫৯টি স্টেশনও একযোগে ঘোড়াশাল থেকেই উদ্বোধন ঘোষণা করা হবেও বলে জানান তিনি।

রেলওয়ে সূত্র জানায়, স্টেশন মাস্টারসহ লোকবল সংকটের কারণে সারাদেশে বন্ধ থাকা ১৮৮টি স্টেশনের মধ্যে রেলওয়ে পূর্বাঞ্চলে ৬০টি ও পশ্চিমাঞ্চলে ১২৮টি স্টেশন রয়েছে। বন্ধ স্টেশনগুলোর মধ্যে রেলওয়ের পশ্চিমাঞ্চলেই সবচেয়ে বেশি। রেলওয়ের লালমনিরহাট ও পাকশী বিভাগে প্রায় শতাধিক স্টেশন দীর্ঘ প্রায় ১০-১২ বছর ধরে বন্ধ রয়েছে। অপরদিকে রেলওয়ে পূর্বাঞ্চলে প্রায় ৬০টি স্টেশন দীর্ঘ ৫-৭ বছর ধরে সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। এছাড়া আংশিক ও এক-দুই শিফট করে বন্ধ রয়েছে আরও বেশ কিছু স্টেশন।

রেলওয়ে সূত্র জানায়, বৃহস্পতিবার চালু হওয়ার অপেক্ষায় থাকা রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলের বন্ধ স্টেশনগুলোর মধ্য ঢাকা বিভাগের ২১টি, চট্টগ্রাম বিভাগে ১২টি, পশ্চিমাঞ্চল তথা পাকশী বিভাগের ২৩টি ও লালমনিরহাটের ৪টি স্টেশন রয়েছে।

ঢাকা বিভাগের স্টেশনগুলো হলো-ঘোড়াশাল, আমীরগঞ্জ, শ্রীনিধি, ভাওয়াল গাজীপুর, ইজ্জতপুর, সাতখামাইর, ধলা, ভুয়াপুর, বিস্কা, উমেদনগর, পিয়ারপুর, কেন্দুয়াবাজার, সোহাগী, নান্দাইল রোড, কালিকাপ্রসাদ, ঠাকুরকোনা, বারহাট্টা, শাহাজীবাজার, মুকুন্দপুর, সাতগাঁও ও বরমচাল।

চট্টগ্রামের বিভাগের স্টেশনগুলো হলো- মুহুরীগঞ্জ, ফাজিলপুর, শর্শদী, নাওটী, ময়নামতি, দৌলতগঞ্জ, খিলা, নাথেরপেটুয়া, বজরা, শাহাতলী, সরকারহাট ও ঝউতলা।

পাকশী বিভাগের স্টেশনগুলো হলো- ফুলতলা, রূপদিয়া, মেহেরুল্লানগর, সফদারপুর, আনসারবাড়ীয়া, মিরপুর, পাকশী, আজিমনগর, মাধনগর, রানীনগর, হিলি, ভবানীপুর, ডোমার, কাঁকনহাট, নাচোল, বেনাপোল, কুমারখালী, খোকসা, পাংশা, পাঁচুরিয়া, আমিরাবাদ, ফরিদপুর ও মধুখালী জংশন। এছাড়া লালমনিরহাটের ৪টি স্টেশন হলো-আলতাফনগর, ভেলুরপাড়া, মহিমাগঞ্জ ও অন্নদানগর।

রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, রেলওয়েতে প্রথম শ্রেণি পর্যায়ে অনুমোদিত কর্মকর্তার সংখ্য ৫৪৮টি। এর মধ্যে কর্মরত আছেন ৪৪৬ জন। শুন্য পদ রয়েছে ১০২টি। একইভাবে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারী পদে অনুমোদিত ৩৯ হাজার ৭১৬ জনের বিপরীতে ১২ হাজার ৮২৭টি পদ শুন্য রয়েছে। বিশেষ করে স্টেশন মাস্টার সঙ্কটের কারণে বন্ধ থাকা রেলস্টেশনগুলো চালু করা যাচ্ছিল না।

জনবল সঙ্কটের কথা স্বীকার করে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহউদ্দীন বুধবার রাতে দ্য রিপোর্টকে জানান, জনবল সঙ্কট অনেকটা কেটে উঠেছি। ইতোমধ্যে ২৭০ জন স্টেশন মাস্টার নিয়োগ প্রদান এবং তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এছাড়া অন্যান্য শুন্য পদগুলোও আস্তে আস্তে পূরণের উদ্যোগ নেওয়া হচ্ছে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব জানান, প্রাথমিকভাবে ৬০টি বন্ধ স্টেশন বৃহস্পতিবার (১৬ মার্চ) চালু হচ্ছে। মন্ত্রী মহোদয়ের উদ্বোধন ঘোষণা করবেন। দ্বিতীয় পর্যায়ে আরও হয়তো ৬০টি স্টেশন চালু করা সম্ভব হবে। পর্যায়ক্রমে বন্ধ সব স্টেশনই চালু করা হবে। নতুন নিয়োগ পাওয়া স্টেশন মাস্টারদের বৃহস্পতিবার থেকে চালু হওয়া ৬০টি স্টেশনে পদায়ন করা হবে। বাকিদেরও বিভিন্ন জায়গায় পদায়ণ করা হবে।

(Visited ৩ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি