মঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

রাজধানীতে হচ্ছে নতুন কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট

প্রতিবেদক
alltimeBDnews24
ফেব্রুয়ারি ১৪, ২০১৭ ২:৫১ পূর্বাহ্ণ

রাজধানীতে স্থাপন করা হচ্ছে নতুন একটি কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট। এটি স্থাপনে মোট ব্যয় হবে ৮৬ কোটি টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ১৯ কোটি ৬০ লাখ টাকা যোগান দেওয়া হবে।বাকি ৬৬ কোটি ৪০ লাখ টাকা ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) থেকে ঋণ সহায়তা নেয়া হবে। ঢাকার মিরপুরের দারুস সালাম রোডে বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (বিকেটিটিসি) চত্বরে এটি স্থাপন করা হবে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে ২০১৭ সাল থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের শ্রমবাজারে উদ্বৃত্ত শ্রমিক থাকা সত্বেও বেকারত্ব এদেশে দারিদ্রের অন্যতম কারণ। বৈদেশিক শ্রমবাজারের চাহিদার বিপরীতে বাংলাদেশের জনশক্তি অদক্ষ তাই শ্রম বাজারে এদের চাহিদা কম। দেশে কর্মপোযোগী যুবকদের বিদেশের শ্রম বাজারের উপযোগী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা হলে বিদেশে তাদের কর্মসংস্থানের সযোগ সৃষ্টি হবে এবং দেশে রেমিটেন্সের প্রবাহ বৃদ্ধি পাবে। এর ফলে বেকারত্ব অনেকাংশে দূর হবে এবং দারিদ্র বিমোচনে সহায়ক ভূমিকা পালন করবে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সারা দেশে ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) পরিচালনা করছে যার মূল লক্ষ্য হলো দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ। এছাড়া ২০১৯ সালের মধ্যে আরও ৪০টি টিটিসি নির্মিত হবে।

বলা হয়েছে, শিক্ষকগণ হলেন কারিগরি ও বৃত্তিমুলক প্রশিক্ষণ কার্যক্রমের মূল চালিকা শক্তি। কিন্তু টিটিসিগুলোর শিক্ষকদের জন্য কোন শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র নেই। তাই এসব শিক্ষকদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিকল্পে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আইডিবি এর সহায়তায় ঢাকা কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট স্থাপন শীর্ষক প্রকল্পটি হাতে নিয়েছে।

উচ্চ প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনে বৃত্তিমূলক প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন কার্যক্রমকে আইডিবি (ইসলামিক ডেভেলাপমেন্ট ব্যাংক) গুরুত্বরোপ করে। তাই দক্ষ শ্রমশক্তি বিনির্মাণে কারিগরি ও বৃত্তিমুলক প্রশিক্ষণ কেন্দ্রের মান উন্নয়নে আইডিবি সহায়তা করে থাকে।

এরই পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ১৭ মে আইডিবি এর ৪১তম বার্ষিক সভা চলাকালীন সময়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সাপোর্ট টু দি ডেলেভলপমেন্ট অব টেকনিক্যাল টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট প্রজেক্ট ইন বাংলাদেশ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের সাথে আইডিবির মধ্যে ৮ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিতে আইডিবি ঋণ ৭ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ২৫ বছরে ফেরত প্রদানের বিষয়টি উল্লেখ করা হয়েছে। ঋণের মূল অংশ ৩৬ কিস্তিতে পরিশোধ করার কথা বলা হয়েছে। এ ছাড়াও ঋণের মূল অংশের উপর বাৎসরিক সার্ভিস ফি ১ দশমিক ৫ শতাংশ এর অধিক হবে না বলে ঋণ চুক্তিতে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সদস্য মো. নজরুল ইসলাম পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, কারিগরিও বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রসমূহের শিক্ষকদের গুণগত মানসম্পন্ন প্রশিক্ষণ প্রদান এবং দেশের অভ্যন্তরে ও বহির্বিশ্বে বিদ্যমান শ্রম বাজারের চাহিদা অনুযায়ী কারিগরি ও বৃত্তিমূলক প্রমিক্ষণ কেন্দ্রগুলোর প্রশিক্ষণ ব্যবস্থার দক্ষতা ও মান উন্নয়ন করা হবে। এ জন্য প্রকল্পটি অনুমোদনযোগ্য।

(Visited ৫ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত

উজিরপুরে জমি লিখে না দেয়ায় বাবা-মাকে কুপিয়ে যখম,গ্রেফতার-১

বরিশালে বাবুগঞ্জে ইটভাটা ম্যানেজারকে কুপিয়ে আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই!

খুলনায় দাকোপে শিক্ষকের ঘুসিতে মেধাবী ছাত্রী আহত

বরিশালে মোবাইল কোর্ট অভিযান চালিয়ে দুই জনকে জেল বিপুল পরিমাণের কারেন্ট জাল জব্দ।

বরিশালে র‌্যাব ৮ এর উদ্যোগে স্কুল, কলেজে বিশেষ মাদক বিরোধী বিতর্ক প্রতিযোগিতা

ব্যাংকের শেয়ারে আগ্রহ বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের

অর্থনীতি পুনরুদ্ধারে ব্যয় বাড়বে বিলাসী পণ্যে

মোহামেডানের সঙ্গে চুক্তি সই করলেন তামিম

“উদ্ধার হওয়া লৌহজং নদীর দু’পার বাঁধাইয়ে বৃহৎ পরিকল্পনা হাতে নেয়া দরকার”

মন্ত্রিপরিষদে ‘বড় চমকের’ কথা বললেন কাদের