রবিবার , ২ সেপ্টেম্বর ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

চীনের ছেড়ে দেওয়া পানিতে অরুণাচল ভাসছে

প্রতিবেদক
alltimeBDnews24
সেপ্টেম্বর ২, ২০১৮ ১:৩২ পূর্বাহ্ণ

চীনের ছাড়া পানিতে উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ এখন হাবুডুবু খাচ্ছে। রাজ্যের সিয়াং নদী ৫০ বছরের রেকর্ড ভেঙে বিপৎসীমার ওপর দিয়ে বইছে। বাড়ছে ব্রহ্মপুত্র নদের পানিও। বিপৎসংকেত জারি করা হয়েছে নিচু এলাকায়। ভারতীয় সেনাকে উদ্ধারে নামানো হয়েছে।

চীন সীমান্তবর্তী অরুণাচল প্রদেশে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। গতকাল শুক্রবার থেকে ভারতীয় বায়ুসেনা উদ্ধারকাজে নেমেছে। ৪০ জনকে সিয়াং নদীর দ্বীপ এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। সরকারি সূত্র বলছে, ওখায় দয়াং জলবিদ্যুৎ প্রকল্প থেকে পানি ছেড়ে দেওয়ায় পরিস্থিতি উদ্বেগজনক হয়ে পড়ে।

পূর্ব সিয়াং জেলার জেলা শাসক টি টটক সাংবাদিকদের জানিয়েছেন, নদীর পানি আরও বাড়ছে। প্রচণ্ড স্রোত রয়েছে। বিভিন্ন এলাকায় ধসও নামছে। ত্রাণ ও উদ্ধারের কাজ চলছে।

টটক জানান, দিল্লি থেকে তাঁরা খবর পেয়েছেন, গত বৃহস্পতিবার প্রবল বৃষ্টির কারণে চীন সাংপো নদীর ৯ হাজার ২০ কিউসেক পানি ছাড়তে বাধ্য হয়েছে। এতে পরিস্থিতির অবনতি হয়।

অরুণাচলের পাশের রাজ্য নাগাল্যান্ডও ভাসছে পানিতে। সঙ্গে রয়েছে ব্যাপক ভূমিধস। রাজ্যের তিনটি জেলার ৪০০ গ্রামের তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী নেফু রিও কেন্দ্রীয় সরকারের কাছে দ্রুত ২১৯ কোটি রুপি সাহায্য চেয়েছেন। তবে রাজ্য সরকারের অনুমান, ক্ষতির পরিমাণ ৪০০ কোটি রুপি ছাড়িয়ে যাবে।

বন্যাবিধ্বস্ত রাজ্যের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নেফু বলেছেন, ‘নাগাল্যান্ড নিডস ইওর হেল্প’। অর্থাৎ ‘নাগাল্যান্ড আপনার সাহায্যপ্রার্থী’।

অরুণাচলের রাজধানী কোহিমায় ভারত সরকারের জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী পাঠানো হয়েছে। সেই সঙ্গে ত্রাণও পাঠানো হচ্ছে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়া পরিস্থিতি আরও জটিল করে তুলছে। নাগাল্যান্ডে এমন দুর্যোগ আগে হয়নি বলেও অনেকে মন্তব্য করছেন।

(Visited ১৭ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত