বুধবার , ২৫ জুলাই ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ও.ইন্ডিজের বিপক্ষে আজ দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামছে বাংলাদেশ

প্রতিবেদক
alltimeBDnews24
জুলাই ২৫, ২০১৮ ১২:৫৩ পূর্বাহ্ণ

৯ বছর পর আবারো সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। গায়ানাতে আজ ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারলেই ধরা দেবে বিদেশের মাটিতে ৫ম সিরিজ জয়। ২০০৯ এই ওয়েস্ট ইন্ডিজকে প্রথমবার তাদের মাটিতে হারিয়ে ওয়ানডে সিরিজে জিতেছিল টাইগাররা। ওই বছরই জিম্বাবুয়ের মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর কেটে গেছে নয় বছর। এরমধ্যে বিদেশের মাটিতে সিরিজ জিততে পারেনি বাংলাদেশ।

তবে সিরিজ ড্র করেছে ৩টিতে। যার শেষটি গেল বছর শ্রীলঙ্কায়। দেশের মাটিতেও মাশরাফির বিন মুর্তজার দল সর্বশেষ সিরিজ জিতেছে ২০১৬-তে আফগানিস্তানের বিপক্ষে। এবার দেশের বাইরে আর একটি সিরিজ জয়ের হাতছানি মাশরাফির।
প্রথম ওয়ানডেতে তামিম, সাকিবের ২০৭ রেকর্ড জুটি ও মাশরাফির দারুণ বোলিংয়ে ৪৮ রানের জয় পায় বাংলাদেশ। ব্যাটে-বলে আর অসাধারণ ফিল্ডিংয়ে ক্যারিবিয়ানদের বিপক্ষে দারুণ দাপটু জয় এখন এগিয়ে যাওয়ার বড় আত্মবিশ্বাস। যদি আজ জিতে যায় তাহলে আরো একটি ইতিহাসের সুযোগ আসবে দলের সামনে। প্রথম ওয়ানডেতে জিতে টেস্ট বাজে হারের দাহন থেকে মুক্তি মিলেছে। এবার এগিয়ে যাওয়ার পালা। অধিনায়ক মাশরাফি দলের প্রতি আহ্বান জানিয়েছেন নিজেদের উজাড় করে খেলার। আজ সেটি ফের করতে পারলেই ধরা দেবে অর্জন। বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম সিরিজ জয় ২০০৬-এ, কেনিয়ার বিপক্ষে ৩-০ তে। দ্বিতীয় জয় আসে পরের বছরই জিম্বাবুয়ের বিপক্ষে ৩-১ এ। আর শেষ দুটি ২০০৯-এ। ওয়েস্ট ইন্ডিজে সেবার বাংলাদেশ সিরিজই জিতেনি হোয়াইটওয়াশ করেছিল ৩ ম্যাচের সিরিজে। এটিই প্রথম দেশের বাইরে কোন টেস্ট খেলুড়ে দেশকে ওয়ানডেতে হোয়াইটয়াশ করার কৃতিত্ব ছিল টাইগারদের। তাই আজ জিতলে আরো একবার সেই সুযোগও আসবে বাংলাদেশের সামনে। সেবার অবশ্য মাশরাফিই অধিনায়ক হয়ে গিয়েছিলেন। কিন্তু প্রথম টেস্টে ইনজুরিতে ছিটকে পড়েছিলে দলকে। এরপর এখনো তিনি টেস্টে মাঠে নামতে পারেননি। তবে বহুবার ইনজুরির আঘাতেও ওয়ানডে খেলে যাচ্ছেন। ২০১৪-তে দলের ফের দায়িত্ব নিয়ে দেশকে উপহার দেন টানা ৬ সিরিজ জয়। যার সবকটিই ছিল দেশের মাঠে। এবার তার সামনে বিদেশেও সুযোগ এসেছে সিরিজ জয়ের।
আজ গায়নাতে দ্বিতীয় ম্যাচে সিরিজ জয়ের হাতছানি, তাই দল নিয়ে জল্পনা-কল্পনা চলছে। প্রথম ম্যাচ জয়ী একাদশেকি পরিবর্তন আসবে নাকি একই দল নিয়ে মাঠে নামবেন মাশরাফি? বিশেষ করে এ ম্যাচে এনামুল হক বিজয়ের পরিবর্তে লিটন দাসকে খেলানোর কথা শোনা যাচ্ছে। তবে বিজয়কে হয়তো আরো একটি সুযোগ দেবে টিম-ম্যানেজমেন্ট। কারণ, এ সিরিজ দিয়ে শুরু হয়েছে টাইারদের ২০১৯ এর ওয়ানডে বিশ্বকাপ মিশন। অধিনায়ক নিজেই চাইছেন বিশ্বকাপের জন্য সেরা দল তৈরি করে নিতে। তাই বিজয়কে নিয়েও আছে তার পরিকল্পনা। প্রথম ম্যাচে দেশসেরা ওপেনার তামিম ইকবাল নিজের যোগ্যতার প্রমাণ আরো একবার রেখেছেন। অপরাজিত ছিলেন ১৩০ রানে। কিন্তু তাকে সঙ্গ দিতে ব্যর্থ হয়েছেন বিজয়। কোনো রান না করেই ফিরেছেন সাজঘরে। অন্যদিকে তামিমের সঙ্গে ওয়ান ডাউনে নেমে দলের আরেক ভরসা সাকিব করেছেন ৯৭ রান। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। এরপরই আসেন সাব্বির। যদিও তার আউট বিতর্কিত ছিল। কিন্তু মুশফিকুর রহীম নেমে বদলে দেন সব চিত্র। মাত্র ১১ বলে ৩০ রান করে দলের স্কোরকে নিয়ে যান ২৫০ এর ওপরে। তখনই ধারাভাষ্যকারদের বলতে শোনা যায় মুশফিককে সাব্বিরের আগে খেলানোর পরামর্শের কথা। এ কথাতে যুক্তিও ছিল। যে দেশের সেরা ব্যাটসম্যান যত সুযোগ পাবে তত স্কোরবোর্ডে অবদান রাখবে। সেই হিসেবে ব্যাটিং অর্ডারে পরিবর্তন হতেও পারে আজ। এরপর মাহমুদুল্লাহ মাঠে নেমে শেষ বলে ৪ হাঁকা। এছাড়া মোসাদ্দেক হোসেনকে অবশ্য ব্যাট হাতে মাঠে নামতে হয়নি। তাই ব্যাটিংয়ে পরিবর্তনের সুযোগ খুব কম।
পেস বোলিংয়ে মাশরাফির সঙ্গী ছিলেন রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান। দুজনই সফল। যদি রুবেলের একমাত্র উইকেট নিয়ে বির্তক আছে। টিভি রি-প্লেতে দেখা গেলে তার এলবিডব্লিউর আবেদনে হোপকে আম্পায়ার আউট দিলেও তা সঠিক ছিল না। রিভিউ নিলেই বেঁচে যেতেন ব্যাসম্যান। স্পিনে তরুণ মেহিদী হাসান মিরাজ ছিলেন অসাধারণ। মাত্র ১ উইকেট দিলে ১০ ওভারে রান খরচ করেছেন মাত্র ৩৭। এছাড়াও পার্টটাইম স্পিনার হিসেবে মোসাদ্দেক ও মাহমুদুল্লাহ তো আছেনই। তাই দ্বিতীয় ওয়ানডেতে বড় কোনো পরিবর্তনের সুযোগ কম।

(Visited ২২ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি