শুক্রবার , ৩০ মার্চ ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

তারা আ’লীগের কেউ নয়, তবুও নৌকা চায় !

প্রতিবেদক
Alltime BD News24 .com
মার্চ ৩০, ২০১৮ ১:৫০ পূর্বাহ্ণ

তারেক আহমেদ ॥ আগামি সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বরিশালে চাঙ্গা হয়ে উঠেছে ভোটের আলোচনা। সিটি নির্বাচন নিয়ে নগরবাসীর ভাবনা-বিশ্লেষণ বেশি থাকলেও এই লড়াইয়ে আওয়ামী লীগের প্রার্থী প্রায় চূড়ান্ত থাকায় অন্য নেতারা আছেন জাতীয় নির্বাচনের অপেক্ষায়। কিন্তু বরিশালে সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন ‘ক্রয়ে’ কতিপয় ব্যক্তির তোড়জোর নিয়ে চলছে নানা গুঞ্জন ও হাস্যরস। মনোনয়ন প্রত্যাশি দলের অনেক ত্যাগী ও জেষ্ঠ্য নেতাদের ভিড়ে হঠাৎ আবির্ভাব হওয়া কিছু লোকের আওয়ামী লীগের সমর্থন প্রার্থীর বাসনা এখানকার নেতা-কর্মী-সমর্থকদের বিস্ময় এবং বিনোদন জুগিয়েছে!

বিভিন্ন মাধ্যমে জানা গেছে, বরিশাল সদর আসন থেকে আ’লীগের মনোনয়ন নিয়ে সংসদ নির্বাচনে অংশ নেওয়ার উদ্দেশ্যে নানামুখি প্রচারণা চালাচ্ছেন দুই ব্যক্তি। তারা হলেন জনৈক সালাহ উদ্দিন রিপন এবং ‘নবজাগরণের দূত’ নামক স্বঘোষিত পদবীর ধারক-বাহক জনৈক আরিফিন মোল্লা। এরা দু’জনেই ঢাকার ব্যবসায়ী বলে জানা গেছে। যারা দলের নেতা-কর্মী এবং সাধারণ ভোটার সবার কাছেই অচেনা-অজানা। আ’লীগের দুঃসময় তো দূরে থাক, ক্ষমতার গত সাড়ে ৯ বছরে এদের কেউ না দেখলেও হঠাৎ উদয় হয়ে সরাসরি দলের মনোনয়ন চান সংসদ নির্বাচনের জন্য। যা দলীয় নেতা-কর্মীদের মাঝে কৌতুহল এবং হাস্যরসের সৃষ্টি করেছে ব্যাপক। চলতি বছরের শেষার্ধে অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সদর আসন থেকে এই জনবিচ্ছিন্ন ব্যক্তিদের আনাগোনা দেখা যাচ্ছে। রাজনৈতিক ক্যারিয়ার না থাকায় ‘উড়ে এসে জুড়ে বসতে’ চাওয়া এই ব্যক্তিরা মনোনয়ন অর্থ দিয়ে কিনতে চান বলে ধারণা দলীয় নেতাদের।

সূত্র মতে, গত ৮ ফেব্র“য়ারি বরিশালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভার আগে-পরে দেখা যায় এদের তৎপরতা। তবে মনোনয়ন প্রত্যাশি প্রবীণ ও যোগ্য একাধিক আওয়ামী লীগ নেতাদের ভীরে এ দুই নতুন মুখের আগ্রহের খবরটি জেনে তাদের রাজনৈতিক ক্যারিয়ার সম্পর্কে জানতে গিয়ে পাওয়া গেছে শূন্য ঝুলি। দলের সংকটকাল দূরে থাক, ক্ষমতার গত ৯ বছরেও সালাহউদ্দিন রিপন ও আরেফিন মোল্লার নাম বরিশাল আওয়ামী লীগের কেউ শোনেনি। যেখানে দলীয় নেতা-কর্মী-সমর্থকদের কাছেই অচেনা তারা, সেখানে বরিশালবাসী তাদের কতটা চেনে-জানে তা খোঁজ নেওয়ার আর অপেক্ষা থাকে না।

আরিফিন মোল্লা সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, সে সদর উপজেলার রায়পাশা-কড়াপুর ইউনিয়নের আনোয়ার হোসেন মোল্লার ছেলে। সংসদ নির্বাচন সামনে থাকায় বিভিন্ন জায়গায় নিজেকে আওয়ামী লীগ সমর্থক পরিচয় দিয়ে মনোনয়ন প্রত্যাশি হিসেবে প্রচার করছেন। তবে ২০১৮ সালের পূর্বে তাকে বরিশাল আওয়ামী লীগের ধারেকাছেও দেখা যায়নি। দলের প্রভাবশালী নেতাদের সাথে সুসম্পর্ক রয়েছে তাই মনোনয়ন প্রাপ্তির সম্ভাবনা আছে, এমনটাই শোনা যায় তার ঘনিষ্ঠ লোকজনের কাছ থেকে।

আরিফিন মোল্লার বরিশালস্থ কতিপয় অনুসারি প্রচারণা চালাচ্ছে ঢাকায় তার বড় পরিসরের ব্যবসা রয়েছে। তাকে “নবজাগরণের দূত” নামক একটি পদবীতে আখ্যায়িত করে ফেসবুকসহ কয়েকটি অখ্যাত অনলাইন নিউজ পোর্টালে তার গুণগান করা হচ্ছে। তবে কোন সফলতার স্বীকৃতি হিসেবে, কোন সংগঠন বা সংস্থা, কবে এই পদবীতে তাকে ভূষিত করেছে তা অনেক খোঁজ করেও জানা যায়নি। তার নিজ জন্ম এলাকা রায়পাশা-কড়াপুরের সাধারণ মানুষই তাকে ঠিকমত চেনেন না বলে একাধিক বাসিন্দা জানান। তবে তার সম্পর্কে ওই ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান খোকন বলেন, কিছুদিন আগে আমি এর নাম শুনেছি। কিন্তু এর আগে কখনই এর সম্পর্কে আমি অবগত ছিলাম না। এলাকাবাসী আরো জানান, বছর দেড়েক আগে যখন আরেফিন মোল্লার পিতা মৃত্যুবরণ করেন তখন তার নামে দোয়া-মাহফিল করার অর্থও ছিল না তার কাছে।

এত অল্প সময়ে তিনি কিভাবে বিত্ত বৈভরের মালিক হলেন সে কৌতুহল সবার মাঝেই। কিন্তু খোঁজ করতে গিয়ে তার সম্পর্কে পাওয়া গেছে ভয়ঙ্কর তথ্য। আরিফিন মোল্লার বাড়িতে অবৈধ আগ্নেয়াস্ত্র আছে এমন গোপন সংবাদে গত ৩/৪ মাসে সেখানে একাধিকবার অভিযান চালায় এয়ারপোর্ট থানা পুলিশ। এ তথ্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন নিশ্চিত করেছেন। অর্থাৎ অবৈধ অস্ত্র পাওয়া না গেলেও এসবের সাথে তার সম্পৃক্ততার সন্দেহ কোনভাবেই উড়িয়ে দিচ্ছেন না সংশ্লিষ্টরা।

সালাহউদ্দিন রিপন সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, তার গ্রামের বাড়ি সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নে। আপাদমস্তক এই ব্যবসায়ী সার্বক্ষণিক ঢাকা ও দেশের বাইরে ব্যস্ততায় থাকেন। বছরে এক অথবা দুই বার নিজ এলাকায় আসেন। এর আগে কখনো দেখা না গেলেও এবারই প্রথম উপজেলার ইউনিয়নগুলোতে শীত উপলক্ষে কিছু কম্বল পাঠিয়েছিলেন। রিপনের ঘনিষ্ঠজন বাবুগঞ্জের বাসিন্দা মোঃ জলিল নামক ব্যক্তির সঙ্গে কথা হলে তিনি সাংবাদিক পরিচয় না জেনে এই প্রতিবেদককে বলেন, সালাহউদ্দিন রিপন ব্যবসায়ী হিসেবে সফল। টাকা আছে, তাই ক্ষমতা ও পরিচিতি পেতে তিনি বরিশাল থেকে এমপি নির্বাচন করতে চান।

জলিল এমন মন্তব্যও করেন যে, আজকাল টাকা খরচ করলেই আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া যায়। ২০১৭ সাল থেকে তিনি (রিপন) বরিশাল আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার সাথে যোগাযোগ রাখছেন এবং বিভিন্ন কর্মসূচিতে বিপুল অংকের টাকা অনুদান দিয়ে আসছেন। ওই নেতাই তাকে (রিপনকে) আশ্বস্ত করেছেন মনোনয়ন পাইয়ের দেওয়ার ব্যাপারে।

এসব নিয়ে আলোচনার একপর্যায়ে বরিশাল নগর আ’লীগের এক নেতা হাসতে হাসতে বলেন, ‘পুরান পাগলে ভাত পায় না, নতুন পাগলের আমদানি’। অনেকে আওয়ামী লীগের মনোনয়নকে ‘মামা বাড়ির আবদার’ পেয়ে বসেছে বলেও মন্তব্য করেন তিনি। এছাড়া বিএনপির ঘাটি হিসেবে আখ্যায়িত সদর আসনে তার মনোনয়ন চাওয়াকে নব্য এই লীগারদের ‘দুঃসাহস’ বলে মনে করেন ওই নেতা। রাজনীতিতে ক্ষমতায় আসার সর্ব প্রথম ও গুরুত্বপূর্ণ অংশ জাতীয় সংসদ নির্বাচনে এমন অরাজনৈতিক ব্যক্তিদের মনোনয়ন চাওয়া একাধিক সাধারণ মানুষ মন্তব্য করেন, অর্থের আধিক্যের কারণ থেকেই হয়তো এরা এমপি হওয়ার স্বপ্ন দেখছেন।

সার্বিক পরিবেশ পর্যালোচনা করে বোঝা যাচ্ছে, উল্লেখিত ব্যক্তিরা মনোনয়ন চান, তবে রাজনৈতিক ক্যারিয়ার না থাকার দুর্বলতা ঢাকতে তারা টাকা দিয়ে মনোনয়ন কিনতে চাচ্ছেন। যে কারণে সম্পূর্ণ জনবিচ্ছিন্ন এই ব্যক্তিরা মনোনয়ন পাওয়ার বিষয়ে আশাবাদী। উল্লেখ্য যে, বরিশাল সদর আসন থেকে মনোনয়ন প্রত্যাশির তালিকায় আছেন নগর আ’লীগ সদস্য ও বর্তমান সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, প্রবীণ আ’লীগ নেতা মাহবুব উদ্দিন আহমেদ (বীর বিক্রম), ২০০৮ সালের নির্বাচনে মাত্র ৬ হাজার ভোটে হেরে যাওয়া জেলা আ’লীগ নেতা কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম, মহানগর আ’লীগ সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সদর উপজেলা চেয়ারম্যান ও মহানগর আ’লীগের সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু। এই পুরাতন আ’লীগ নেতৃবৃন্দের মাঝে সালাহউদ্দিন রিপন নামের ওই বিত্তশালী অরাজনৈতিক ব্যক্তির মনোনয়ন প্রত্যাশা কতটা যৌক্তিক তা নিয়ে প্রশ্ন দলীয় নেতৃবৃন্দের মাঝেই।

(Visited ১০ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি