বুধবার , ৩১ জানুয়ারি ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

কেমন হতে পারে প্রথম টেস্ট দল

প্রতিবেদক
alltimeBDnews24
জানুয়ারি ৩১, ২০১৮ ১২:৩২ পূর্বাহ্ণ

চার বছর পর দলে ফেরা আব্দুর রাজ্জাক নেতৃত্ব দিবেন বাংলাদেশের বোলিং আক্রমণে। চট্টগ্রাম টেস্ট দিয়ে অধিনায়ক হিসেবে দ্বিতীয় ‘জীবন’ শুরু করতেন সাকিব আল হাসান। কিন্তু সব কিছু উলট-পালট হয়ে গেল এক ইনজুরিতে। সাকিব আল হাসান আউট আগামীকাল থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট থেকে। সহ-অধিনায়ক মাহমুদউল্লাহর নামের পাশ থেকে সরে গেল ‘সহ’। অধিনায়ক রূপে আবির্ভাব মাহমুদউল্লাহর। দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হচ্ছে ঠিকই কিন্তু সাকিবকে হারিয়ে অধিনায়কত্ব চাননি মাহমুদউল্লাহ।

স্বপ্ন পূরণ আর বেদনা দুইয়ের মিশেলে মাহমুদউল্লাহর হাসি চড়া হচ্ছে না। তবে মাঠের পারফরম্যান্স তাকে দিতে পারে অনেক কিছু। সেই লক্ষ্য নিয়ে ঘরের মাঠে লঙ্কানদের আতিথেয়তা দিতে যাচ্ছে টিম বাংলাদেশ। লঙ্কান বধের পরিকল্পনা দীর্ঘদিন আগেই করেছে টিম ম্যানেজম্যান্ট।

স্পিন উইকেট বানিয়ে শ্রীলঙ্কাকে আটকাতে চাচ্ছে বাংলাদেশ। এজন্য আগামীকালকের একাদশে তিন স্পিনার নিয়ে নামতে যাচ্ছে বাংলাদেশ। সাকিবের পরিবর্তে অভিজ্ঞ আব্দুর রাজ্জাক থাকবেন নেতৃত্বে। প্রথম শ্রেণির ক্রিকেটে পাঁচ’শ উইকেটের স্বাদ পাওয়া এ স্পিনারের থেকে বড় প্রত্যাশা টিম ম্যানেজম্যান্টের। তার সাথে নিশ্চিতভাবেই থাকছেন মেহেদী হাসান মিরাজ। দুই স্পিনারের সাথে তাইজুল ইসলাম কিংবা অনূর্ধ্ব-১৯ দলের নাঈম হাসানের থাকার সম্ভাবনা বেশি।

তিন স্পিনারের সাথে থাকবে এক পেসার। রুবেল হোসেন ও কামরুল ইসলাম রাব্বী থাকলেও টিম ম্যানেজম্যান্টের প্রথম পছন্দ ছন্দে থাকা মুস্তাফিজুর রহমান।

এছাড়া রণ কৌশলের পরিকল্পনায় রয়েছেন সাত ব্যাটসম্যান। ওপেনার তামিম ইকবালের সঙ্গী ইমরুল কায়েস। তিনে মুমিনুল হক ও চারে মুশফিকুর রহিম। অধিনায়ক মাহদুউল্লাহ রিয়াদ থাকবেন পাঁচে। মুশফিকুর রহিম উইকেটের পিছনে থাকছেন না। উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস ছয়ে এবং মোসাদ্দেক হোসেন সৈকত সাতে ব্যাটিং করবেন।

ত্রিদেশীয় সিরিজের ব্যাটিং ব্যর্থতা টেস্ট সিরিজে কাটিয়ে উঠবে বলে বিশ্বাস মাহমুদউল্লাহ। তবে পুরোনো কথা ভেবে বাড়তি চাপ নেওয়ার পক্ষে নন তিনি, ‘ভিন্ন ফরম্যাট, ভিন্ন কন্ডিশন এবং এখানে ম্যাচ পরিস্থিতিও ভিন্ন। সবার থাকবে ভিন্ন পরিকল্পনা। যেটা হয়ে গেছে সেটা নিয়ে চিন্তা করে লাভ নেই। আমাদরে সামনে টেস্ট ম্যাচ, সেটা নিয়েই ভাবছি আমরা সেদিকেই ফোকাস।’

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদশের টেস্ট রেকর্ড ভালো না হলেও সবশেষ টেস্ট জিতেছিল বাংলাদেশই। কলম্বোতে শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশ শততম টেস্টে জয় পেয়েছিল। আর চট্টগ্রামে দুই দলের শেষ ম্যাচটিও ড্র করেছিল বাংলাদেশ। দুই সুখস্মৃতি বাংলাদেশকে দিচ্ছে আত্মবিশ্বাস।দশম টেস্ট অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহর অভিষেক হতে যাচ্ছে আগামীকাল। তার নেতৃত্বে পুরো দল নতুনরূপে আবির্ভূত হতে পারে কিনা সেটাই দেখার।

(Visited ১৭ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি