শুক্রবার , ১৯ জানুয়ারি ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ট্রাম্পের ‘ভুয়া খবর অ্যাওয়ার্ড’ পেল যেসব গণমাধ্যম

প্রতিবেদক
alltimeBDnews24
জানুয়ারি ১৯, ২০১৮ ৭:১৮ অপরাহ্ণ

ফের গণমাধ্যমের উপর আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির গণমাধ্যমগুলোর ওপর আক্রমণের নতুন এক হাতিয়ার বেছে নিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রথম সারির গণমাধ্যমগুলোর বড় একটি অংশকে ‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ (ভুয়া খবরের পুরস্কার) দিয়েছেন ট্রাম্প।

গতকাল বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই পুরস্কারের ঘোষণা দেন ট্রাম্প। সেখানে অ্যাওয়ার্ডবিজয়ীদের একটি তালিকাও প্রকাশ করা হয়।

সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, ট্রাম্পের এই পুরস্কারের তালিকায় রয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যান। মার্কিন সংবাদপত্র দ্য নিউইয়র্ক টাইমস-এ ট্রাম্পের বিরুদ্ধে কলাম লেখার জন্য তাকে তালিকার শীর্ষে রাখা হয়েছে।

তালিকায় দ্বিতীয় স্থানে আছে সংবাদমাধ্যম এবিসি নিউজ, তৃতীয় সিএনএন এবং এর পর যথাক্রমে আছে দ্য ওয়াশিংটন পোস্ট, টাইম ম্যাগাজিন ও নিউজউইক। এ ছাড়াও তালিকায় রয়েছে আরও চার গণমাধ্যমের নাম।

যুক্তরাষ্ট্রে ক্ষমতাধীন রিপাবলিকান পার্টির ওয়েবসাইটে বলা হয়, ‘২০১৭ সালজুড়ে পক্ষপাতমূলক ও পুরোপুরি ভুয়া খবর প্রচার করেছে ওই সব গণমাধ্যম।’

দলটির ওয়েবসাইটে আরও বলা হয়, ‘প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে যেসব সংবাদ গণমাধ্যমগুলো প্রচার করেছে তার ৯০ শতাংশই ছিল উদ্দেশ্যপ্রণোদিত ও নেতিবাচক।’

পুরস্কারজয়ীদের এই তালিকা নিজ দল রিপাবলিকান পার্টির ওয়েবসাইটেও প্রকাশ করেছেন ট্রাম্প।

ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পরের দিন নিউইয়র্ক টাইমসের এক কলামে অর্থনীতিবিদ পল ক্রুগমান লেখেন, ‘ট্রাম্পের জয় যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য বিপজ্জনক।’

এ ছাড়া এবিসি নিউজ-এর প্রবীণ সাংবাদিক ব্রায়ান রসের করা একটি ‘ভুয়া খবরের’ কথা উল্লেখ করা হয়েছে রিপাবলিকানদের ওয়েবসাইটে। খবরটি ছিল ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে। ওই খবরে বলা হয়, ফ্লিনকে রাশিয়ার সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছিলেন ট্রাম্প। খবরটি প্রকাশিত হওয়ার পর সাংবাদিক রসকে সেটি সংশোধন করতে বাধ্য করা হয় এবং তাকে চার সপ্তাহের জন্য বরখাস্ত করা হয়।

দি ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়, ট্রাম্প ৮ জানুয়ারি এই পুরস্কার ঘোষণা করতে চেয়েছিলেন। পরে তা পিছিয়ে ১৭ জানুয়ারি করা হয়।

চলতি মাসের শুরুর দিকে কয়েকজন বিশেষজ্ঞ ট্রাম্পকে এ ধরনের পুরস্কার ঘোষণা না দিতে সতর্ক করেছিলেন। তবে তাদের কথার কোনো তোয়াক্কা না করেই তালিকা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট।

(Visited ৯ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি