শুক্রবার , ৫ জানুয়ারি ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে ১ লাখ ২৬ হাজার জনের কর্মসংস্থান

প্রতিবেদক
Alltime BD News24 .com
জানুয়ারি ৫, ২০১৮ ১:০৮ পূর্বাহ্ণ

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় এক লাখ ২৮ হাজার ৮৯৬ জনকে প্রশিক্ষণ এবং এক লাখ ২৬ হাজার ৫৬১ জনকে অস্থায়ী কর্মে নিয়োজিত করা হয়েছে। এর মধ্যে যুবনারীর অংশগ্রহণ প্রায় শতকরা ৪৫ ভাগ।

বৃহস্পতিবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ন্যাশনাল সার্ভিস কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয় কমিটির এক সভায় এ তথ্য প্রকাশ করা হয়। সভায় জানানো হয়, ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে সুবিধাভোগীদের ব্যাপক অংশগ্রহণ সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সরকারি বিভিন্ন বিভাগে কর্ম-চাঞ্চল্যের সৃষ্টি ও সেবার পরিধি এবং মান বৃদ্ধি করেছে। যুবকদের দক্ষতা, আত্মবিশ্বাস ও সচেতনতা বৃদ্ধিসহ তাদের আর্থসামাজিক অবস্থার উন্নতি হয়েছে।

যেসব যুব নারী-পুরুষ ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে অংশগ্রহণ করে অস্থায়ী কর্মে নিযুক্তি সম্পন্ন করেছেন তাদের মধ্যে ৪৩ হাজার ১৪ জন স্থায়ী কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়েছেন, যাদের মধ্যে যুবনারীর সংখ্যা প্রায় শতকরা ৪২ ভাগ। এ কর্মসূচিতে নারীর ব্যাপক অংশগ্রহণের ফলে নারীদের ক্ষমতায়নের পথ সুগম হচ্ছে।

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অধীনে ১০টি মডিউলে তিন মাস প্রশিক্ষণ প্রদান করে বিভিন্ন সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে দুই বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে সংযুক্তি প্রদান করা হচ্ছে। বর্তমানে দারিদ্র্য মানচিত্র মোতাবেক বিভিন্ন উপজেলাকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতাভুক্ত করা হচ্ছে।

উল্লেখ্য, ন্যাশনাল সার্ভিস কর্মসূচিটি ২০০৯-২০১০ অর্থবছরে সূচিত হয়। ন্যাশনাল সার্ভিস কর্মসূচি পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলা ও উপজেলায় সম্প্রসারিত হবে। ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়নে সরকার এ যাবত ১৭২১ কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

এ কর্মসূচি শিক্ষিত বেকার যুবকদের বেকারত্ব মোচনের ক্ষেত্রে এক যুগান্তকারী সাফল্য বয়ে আনবে। যুব ও ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

(Visited ১১ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি