সোমবার , ১ জানুয়ারি ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

বরিশালে উৎসবমুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত

প্রতিবেদক
Alltime BD News24 .com
জানুয়ারি ১, ২০১৮ ১০:৪৮ অপরাহ্ণ

শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ এই শ্লোগান নিয়ে বরিশালে নতুন বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমাবার সকাল সাড়ে নয়টা থেকে পর্যাক্রমে বরিশালের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বই বিতরণ করা হয়েছে। বরিশাল বিভাগে প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ে এবং মাদ্রাসার দাখিল ও ইবতেদায়ীতে ২ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৯২ টি (কপি/পিস) বই বিতরণ করা হবে।

এদিকে সকাল সাড়ে ৯ টায় বরিশাল নগরের সরকারী বালিকা বিদ্যালয়ে মাধ্যমিক শিক্ষা ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরিশাল অঞ্চলের উপ পরিচালক মো. মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হয়ে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন।  নতুন কছরে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা অভিভূত। তারা বলছে, নতুন বছরের শুরুর দিনেই বই পাওয়ায় বেশ আনন্দিত। আজ থেকেই তারা বাই পড়া শুরু করবে। জ্ঞান অর্জনের মধ্যদিয়ে আলোকিত মানুষ হওয়ার প্রত্যয় ব্যক্ত করে তারা।

প্রধান অতিথির বক্তব্যে মাধ্যমিক শিক্ষা ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে উপ পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বলেন, বরিশাল বিভাগে মাধ্যমিক পর্যায়ে ১০ লাখ শিক্ষার্থীর মধ্যে ১ কোটি ৫৮ লাখ শিক্ষার্থীকে নতুন বই দিতে পারছেন। এই কর্মসূচি সফল হওয়ায় সরকারের প্রধান মন্ত্রীকে ধন্যবাদ জানান।

এই কর্মযজ্ঞের সাথে যুক্ত থাকায় সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিকতার ফলেই এই সফল কর্মসূচি বলে মনে করেন তিনি। অপরদিকে সকাল সাড়ে ৯ টায় দি বরিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের বই বিতরণ উৎসবের উদ্ভোধন করেন বরিশাল-২ আসনের সাংসদ এ্যাড. তালুকদার মোঃ ইউনুস। এসময় সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান ও বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ-পরিচালক এস এম ফারুক হোসেন।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ-পরিচালক এস এম ফারুক হোসেন জানান, ইতিমধ্যে বরিশাল বিভাগে ৬জেলার প্রতিটি উপজেলা পর্যায়ে শতভাগ বই গিয়ে পৌছেছে। আজ নতুন বছরের নতুন দিনে সারাদেশের সাথে একযোগে বরিশালের ৬ জেলার শিক্ষার্থীরা নতুন বই হাতে নিয়ে বইউৎসব পালন করছে। অপরদিকে সকাল সাড়ে ৯ টায় বরিশাল জিলা স্কুলে বিভাগীয় কমিশনার মোঃ শহিদুজ্জামান, বেলা ১১ টায় নগরের সাগরদী এলাকায় অবস্থিত পিটিআইতে অতিরিক্তি বিভাগীয় কমিশনার নুরুল আলম, বেলা ১২ টায় হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বরিশাল সদর আসনের সাংসদ জেবুন্নেছা আফরোজ-এমপি বই উৎসবের উদ্ভোধন করেন।  এছাড়া বরিশালের ৬ জেলায় শিক্ষার্থীদের পাশাপাশি, শিক্ষক, অভিভাবক জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিধিরা স্বতস্ফুর্তভাবে বই উৎসবে অংশহন করেন।

উল্লেখ্য বরিশাল বিভাগী শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, প্রাথমিকে বরিশাল বিভাগে ৬ হাজার ২শত ৩১ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যার অনুকুলে ৫৬ লক্ষ ৪৮ হাজার ২৯১ টি নতুন পাঠ্যবইয়ের চাহিদা রয়েছে। যারমধ্যে বাংলা ভার্ষনে বরিশাল জেলায় ১৫ লক্ষ ৪৪ হাজার ৮শত, পিরোজপুর জেলায় ৬ লক্ষ ১৯ হাজার ৮ শত, ঝালকাঠিতে ৩ লক্ষ ৫১ হাজার ৪৯৮, বরগুনায় ৬ লক্ষ ২৪ হাজার ৬৬০, পটুয়াখালীতে ১০ লক্ষ ৩৫ হাজার ৪৪১ এবং ভোলায় ১৪ লক্ষ ৭২ হাজার ৯২ পিস বইয়ের চাহিদা রয়েছে। অপরদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল আঞ্চলিক কার্যালয় সূত্রে জানাগেছে, বরিশাল বিভাগে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ১ হাজার ৬৩৯ টি, স্কুল এন্ড কলেজ রয়েছে ৪২ টি, দাখিল ও ইবতেদায়ী মিলিয়ে মোট মাদ্রাসা রয়েছে ১ হাজার ১৭৬ টি। ফলে মোট ২ হাজার ৮ শত ৫৭ টি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকুলে বরিশাল বিভাগে মোট শিক্ষার্থীর সংখ্যা ৯ লাখ ৪৭ হাজার ৬৬৪ জন। আর এই শিক্ষার্থীদের জন্য মোট ১ কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৯০১ কপি বইয়ের চাহিদা রয়েছে। আর এরমধ্যে শুধু বরিশাল জেলায় নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও মাদ্রাসা মিলিয়ে ৬৮৫ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২ লাখ ৭২ হাজার ৩৪৮ শিক্ষার্থীর জন্য ৪২ লক্ষ ৫৬ হাজার ১৪৩ কপি বইয়ের চাহিদা রয়েছে।

(Visited ১৪ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি