মঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০১৭ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

শান্তিপূর্ণ নির্বাচনে চাই তরুণ নেতৃত্বের বিকাশ : গোলটেবিল বৈঠক

প্রতিবেদক
Alltime BD News24 .com
ডিসেম্বর ১৯, ২০১৭ ১১:২৭ অপরাহ্ণ

আজ বরগুনার পৗরসভা মিলনায়তনে রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও তরুণ রাজনৈতিক নেতাদের নিয়ে ‘শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে তরুণ নেতৃত্বের বিকাশ ও অংশগ্রহণ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক আয়োজন করল ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, বরিশাল অঞ্চল। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল -এর বরিশাল বিভাগের বরগুনার তরুণ নেতৃবৃন্দের জন্য আয়োজিত ফেলোশিপ কার্যক্রমের আওতায় প্রাক্তন ও বর্তমান ফেলোবৃন্দ এই অনুষ্ঠানের মাধ্যমে দলের সিনিয়র নেতৃবৃন্দের কাছে শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে রাজনীতিতে তরুণ নেতৃত্বের বিকাশের জন্য কিছু গুরুত্বপূর্ণ সুপারিশমালা উপস্থাপন করেন।

তাদের সুপারিশসমূহের মধ্যে রাজনৈতিক দলের নির্বাহী কমিটিগুলোতে তরুণ নেতৃত্বের সংখ্যা বৃদ্ধি, নির্বাচনে প্রার্থী হিসেবে আরো বেশি সংখ্যক তরুণ নেতাদের মনোনয়ন, দলগুলোর সাথে সংশ্লিষ্ট ছাত্র ও যুব সংগঠনসমূহকে আরো শক্তিশালী করা, সহনশীল রাজনীতি এবং শান্তিপূর্ণ নির্বাচনসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় স্থান পায়।

এ আয়োজনে উপস্থিত ছিলেন আব্দুল মোতালেব মৃধা, যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, বরগুনা জেলা; মো: মনিরুজ্জামান নশা, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, বরগুনা জেলা;মো: মাহবুবুল আলম ফারুক মোল্লা, সভাপতি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরগুনা জেলা; এস এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরগুনা জেলা সহ অন্যান্য বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দ। আয়োজনে আরো উপস্থিত ছিলেন দিপু হাফিজুর রহমান, সিনিয়র রিজিওনাল কোঅর্ডিনেটর, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, বরিশাল।

আয়োজনে অংশগ্রহণকারী নেতৃবৃন্দের আলোচনার মধ্য দিয়ে উঠে আসে স্থানীয় সরকার নির্বাচনে বয়সের সীমা বেঁধে দেয়া এবং জাতীয় সংসদ নির্বাচনে এক তৃতীয়াংশ আসনে তরুণদের মনোনয়ন দেয়া, পরপর দুই বার নির্বাচনের পর কোন প্রার্থী পরবর্তী দু্ই নির্বাচনে অংশ নিতে পারবে না – এরূপ বিষয়সহ আরো অনেক বিষয়। এই অনুষ্ঠানটি ইউএসএআইডি ও ইউকেএইড এর যৌথ অর্থায়নে `Strengthening Political Landscape in Bangladesh’ শীর্ষক প্রকল্পের অধীনে আয়োজন করা হয়।

উল্লেখ্য, ইউএসএ ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই) আরও বেশি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক বিশ্ব অর্জনের লক্ষ্যে সক্রিয় নাগরিকবৃন্দ ও সংবেদনশীল সরকার সমূহকে সহায়তা প্রদান করছে এবং সুশীল সমাজ ও রাজনৈতিক দলসমূহকে সাথে নিয়ে কাজ করছে। ২০১১ সাল থেকে ডিআই বাংলাদেশে অধিকতর অংশগ্রহণমূলক ও অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক পরিবেশ অর্জনে কাজ করছে। ২০১২ সাল থেকে এ পর্যন্ত সারা দেশের ২২৮ জন তরুণ রাজনৈতিক নেতৃবৃন্দ ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলোশিপ কার্যক্রমে অংশগ্রহণ করেছেন। তারা ১৫,০০০ -এরও বেশি তরুণ রাজনৈতিক কর্মীদের কে বিভিন্ন গঠনমূলক কার্যক্রমে অন্তর্ভুক্ত করেছেন।

(Visited ১৬ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি