সোমবার , ৪ ডিসেম্বর ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

ভবন নির্মাণে বিল্ডিং কোড প্রয়োগ হয় না : অর্থমন্ত্রী

প্রতিবেদক
Alltime BD News24 .com
ডিসেম্বর ৪, ২০১৭ ১:৩১ পূর্বাহ্ণ

বাংলাদেশে বাস্তব প্রেক্ষাপটে বিল্ডিং কোড বিধিমালা সম্পূর্ণ প্রয়োগ হয় না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বিল্ডিং কোড না মেনে ভবন নির্মাণ করলেও সেই ভবন ভেঙে ফেলা হয় না।

আজ (রোববার) সচিবালয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা হালখাতা এবং আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক বুকলেটের মোড়ক উন্মোচনের সময় তিনি এ মন্তব্য করেন।

এসময় ভূমিকম্প গবেষক অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, হালখাতা পত্রিকার প্রধান সম্পাদক শওকত হোসেন, সম্পাদক শরমিন নিশাত উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে বিল্ডিং কোড আইন বহুদিন আগে থেকেই আছে। তবে কোনো কারণে এটা সম্পূর্ণ প্রয়োগ করি না। আমরা বিল্ডিং কোড দেখি এবং অনুসরণ করি। কিন্তু ভবন বিল্ডিং কোড না মেনে নির্মাণ করলেও সেই ভবন আমরা ভেঙে ফেলি না।

তিনি বলেন, একদিন থেকে বাংলাদেশ ভাগ্যবান দেশ। বাংলাদেশে আগুন কয়টা হয়েছে? একবছর আগে একবার হয়েছিল। অথচ বাস্তবিক অবস্থা খুবই খারাপ। কোথাও আগুন হলে পুরো এলাকা খালি হয়ে যাবে। পানি আনার রাস্তা নাই, সুযোগ পাওয়া যায় না। একটা আগুন বা ভূমিকম্প হলে মারাত্মক অবস্থা হয়ে যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, হালখাতার এ সচেতনতামূলক সেবা কাজে এক লাখ কপি বুকলেট প্রকাশ ও প্রচারে সহযোগিতা করেছে আইএফআইসি ব্যাংক। এসব বুকলেট স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে।

(Visited ১০ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত