শুক্রবার , ২৩ ডিসেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Featured
  2. অন্যান্য খেলার সংবাদ
  3. অন্যান্য ধর্ম
  4. অপরাদ
  5. অর্থনীতি
  6. অলটাইম নিউজ লেটার
  7. আইটি টেক
  8. আইন – আদালত
  9. আইন শৃংখলা বাহিনী
  10. আন্তর্জাতিক
  11. আবহাওয়া বার্তা
  12. ইসলাম
  13. উদ্যোগ এবং পরিবর্তন
  14. ওয়েবসাইট
  15. কবিতা

রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারি কমলা!

প্রতিবেদক
alltimeBDnews24
ডিসেম্বর ২৩, ২০১৬ ১১:৫৪ অপরাহ্ণ

রির্পোটঃঅনলাইন ডেস্ক.

সুগন্ধি ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ কমলা লেবু জাতীয় ফলের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কমলা শুধু যে খেতেই সুস্বাদু তা নয়, এর পুষ্টিগুণও অনেক বেশি। একটি কমলায় রয়েছে ৯০ শতাংশের বেশি ভিটামিন সি আর আঁশের পরিমাণ প্রায় ১৫ শতাংশ। অন্য টক ফলের মতো কমলায়ও ক্যানসার প্রতিরোধী ফাইটোনিউট্রিয়েন্ট বিদ্যমান। তাছাড়া এতে আছে পটাশিয়াম ও ক্যালসিয়াম। আর এই ফলের গুণে আপনার রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে। ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফলিক অ্যাসিড, ফসফরাসসহ আরো অনেক ভিটামিন ও পুষ্টিগুণ থাকলেও এতে চিনি বা শর্করা কম। তাই ডায়াবেটিক বা স্থূল রোগীরাও এ ফলটি খেতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে দিনে একটি কমলা খেলে আপনি যে সকল রোগ থেকে মুক্তি পাবেন, তা হল-এক. জানা যায়, কমলায় আছে প্রচুর পরিমাণে খনিজ উপাদান যা হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করার পাশাপাশি নিয়মিত রাখতে সাহায্য করে। পটাশিয়াম এবং ক্যালশিয়ামের মতো খনিজ উপাদানগুলো শরীরে সোডিয়ামের প্রভাব নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তচাপ ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে।

দুই. আমরা সবাই জানি ভিটামিন এ এর অভাবে রাতকানা রোগ হয়। চোখের দৃষ্টি শক্তি ঠিক রাখতে দরকার প্রয়োজনীয় ভিটামিন এ। কমলায় বেশ ভালো পরিমাণে ভিটামিন এ রয়েছে।

তিন. কমলাতে থাকা ম্যাগনেসিয়াম, যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। উচ্চ-রক্তচাপের রোগীর জন্য খুবই উপকারী কমলা।

চার. কমলায় থাকা ভিটামিন সি আয়রন দ্রুত শোষণ করতে সাহায্য করে ও রক্তশূন্যতার ঝুঁকি কমায়। মুখে ভিটামিন সি এর অভাবে যে ঘাঁ হয় সেটার ওষুধ হিসেবে কমলা অনেক ভাল কাজ করে।

পাঁচ. কমলাতে উপস্থিত ক্যালসিয়াম দাঁত ও হাঁড়ের গঠনে সাহায্য করে। কমলার রস পান করলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে। কমলার রসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা মেদ কমাতে সাহায্য করে। কমলায় উচ্চমাত্রার পুষ্টিগুণ হচ্ছে ফ্ল্যাভনয়েড যা ফুসফুস এবং ক্যাভিটি ক্যান্সার প্রতিরোধে কার্যকর। তাই ক্যান্সার থেকে রক্ষা পেতে প্রতিদিন ১টি কমলা খাওয়া উচিত।

(Visited ৬ times, ১ visits today)

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত